সকল মেনু

তারেক ও কোকোর কর রিটার্ন জমা নেয়নি কর বিভাগ

হটনিউজ ঢাকা :: কর বিভাগ তারেক রহমান ও আরাফাত রহমান কোকোর আয়কর রিটার্ন জমা নেয়নি। গতকাল স্বনির্ধারণি পদ্ধতিতে আয়কর রিটার্ন জমা দেওয়ার ছিল শেষ দিন। আয়কর রিটার্ন জমা দিতে ইলেকট্রনিক ট্যাক্স আইডেন্টিফিকেশান নাম্বার (ইটিআইএন) বাধ্যতামূলক করেছে এনবিআর। তাদের ইটিআইএন না থাকায় আয়কর রিটার্ন জমা নেওয়া হয়নি বলে জানিয়েছে রাজস্ব বোর্ড।

এ বিষয়ে এনবিআরের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন, ইটিআইএন ছাড়া চলতি বছর থেকে স্বনির্ধারণি পদ্ধতিতে রিটার্ন জমা করা যাবে না। তবে সাধারণ পদ্ধতিতে তারা কর রিটার্ন দাখিল করতে পারবেন। সেক্ষেত্রে কর রিটার্ন নিরীক্ষার আওতায় পড়বে।

তিনি আরো জানান, ইটিআইএন নেওয়ার জন্য করদাতার জাতীয় পরিচয়পত্র দরকার। তারেক রহমান ও আরাফাত রহমানকে জাতীয় পরিচয়পত্র দিয়ে ইটিআইএন নেওয়ার জন্য বলা হয়েছিল কিন্তু তারা বা তাদের প্রতিনিধি জাতীয় পরিচয়পত্র দেখাতে পারেননি। পরে আবার বলা হয়েছিল পাসপোর্ট নিয়ে আসার জন্য কিন্তু তাও তারা দেখাতে পারেননি। এ দুটির একটি দেখাতে পারলেই ইটিআইএন দেওয়া হবে।

তিনি জানান, জাতীয় পরিচয়পত্রের নম্বরের সঙ্গে ইটিআইএনের অনলাইন সংযোগ রয়েছে। ইটিআইএন করার সময় জাতীয় পরিচয়পত্রের নম্বর অনলাইনে দিয়ে করদাতার পরিচয় সম্পর্কে নিশ্চিত হন কর কর্মকর্তা। তখন তাকে ইটিআইএন দেওয়া হয়।

এ বিষয়ে তারেক রহমান ও আরাফাত রহমানের আয়কর আইনজীবী আহমেদ আজম খান গণমাধ্যমকে জানান, যখন জাতীয় পরিচয়পত্র করা হয় তখন তারা দেশে ছিলেন না। এরপরেও তারা আর দেশে আসতে পারেননি। তাই তাদের জাতীয় পরিচয়পত্র করা হয়নি। তবে তাদের পাসপোর্ট দুই-এক দিনের মধ্যেই জমা দেওয়া হবে। স্বনির্ধারণি পদ্ধতিতে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় বৃদ্ধি করা হয়েছে প্রায় ২ মাস। এরমধ্যে পাসপোর্ট কেন সংগ্রহ করা হয়নি। এ বিষয়ে কোনো কথা বলেননি। তিনি জানান, আয়কর আইনে নির্ধারিত সময়ের পরেও ভেলিড কারণ দেখিয়ে সময় বৃদ্ধি করা যায়। আমরা সময় বৃদ্ধির আবেদন করেছি। তাছাড়া তারেক রহমান ও আরাফাত রহমান সাধারণ পদ্ধতিতে আয়কর রিটার্ন দাখিল করেন। এবার তাদের আয়কর রিটার্ন স্বনির্ধারণি পদ্ধতিতে দাখিলের জন্য চেষ্টা করা হয়েছিল। যদি সময় বৃদ্ধির আবেদন কর বিভাগ গ্রহণ না করে তবে আগের মতোই সাধারণ পদ্ধতিতে কর রিটার্ন দাখিল করবেন তারা।

অন্যএকটি সূত্র জানিয়েছে, তারেক রহমান ও আরাফাত রহামান প্রায় ৬ বছর যাবৎ বিদেশে রয়েছেন। এই সময়ে তাদের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গিয়েছে। নতুন করে পার্সপোর্ট করতে হলে তাদের দূতাবাসের মাধ্যমে অথবা দেশে এসে পাসপোর্টের জন্য আবেদন করতে হবে।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top