সকল মেনু

দিনাজপুরে বোরো ধান বাম্পার আবাদের লক্ষ্যমাত্রা

দিনাজপুর প্রতিনিধি :: শস্য ভাÐার নামে খ্যাত দিনাজপুর জেলায় চলতি ইরি-বোরো মৌসুমে বোরো ধান ১ লাখ ৭৫ হাজার ৮৫৯ হেক্টর জমিতে আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে হাইব্রিড ১৫ হাজার ৫২২ ও উফশী জাতের ১ লাখ ৬০ হাজার ৩৩৭ হেক্টর জমি। হাইব্রিড ৪.৭২ মে.টন ও উফশী ৩.৮৭ মে.টন চাল উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।
কৃষি স¤প্রসারণ অধিদপ্তর সূত্র এই প্রতিনিধি মো.নুরুন্নবী বাবুকে জানান, দিনাজপুরের ১৩ উপজেলায় হাইব্রিড জাতের ১৫ হাজার ৫২২ হেক্টর ও উফশী জাতের ১ লাখ ৬০ হাজার ৩৩৭ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে হাকিমপুরে হাইব্রিড ১ হাজার ৫২০ হেক্টর ও উফশী ৫ হাজার ৭২৫ হেক্টরে বিরল উপজেলায় হাইব্রিড ২৮০ হেক্টর ও উফসী জাতের ১২ হাজার ৬৪৫ হেক্টরে, সদর উপজেলায় হাইব্রিড ১১০ হেক্টর ও উফসী ১৭ হাজার ৮৫৫ হেক্টরে. নবাবগঞ্জে হাইব্রিড ২ হাজার ৭৭৫ হেক্টর ও উফশী ১৫ হাজার ৪২৯ হেক্টরে, ফুলবাড়িতে হাইব্রিড ১ হাজার ৫১৫ হেক্টর ও উফশী ১১ হাজার ৮২৫ হেক্টরে, বিরামপুরে হাইব্রিড ২ হাজার ৯৫০ হেক্টর ও উফশী ১৩ হাজার ৪৮০ হেক্টরে, খানসামায় হাইব্রিড ৪০ হেক্টর ও উফশী ৬ হাজার ৮৮৫ হেক্টরে,, চিরিরবন্দরে হাইব্রিড ২ হাজার ১৫ হেক্টর ও উফশী ১৫ হাজার ৭৬০ হেক্টরে, পার্বতীপুরে হাইব্রিড ১ হাজার ১৭৫ হেক্টর ও উফশী ২৩ হাজার ৭৭৫ হেক্টরে, বীরগঞ্জে ১ হাজার ৪২৫ হেক্টর ও ১৪ হাজার ৩৭৫ হেক্টরে, কাহারোলে হাইব্রিড ১০০ হেক্টর ও উফশী ৫ হাজার ২২০ হেক্টরে, বোচাগঞ্জে হাইব্রিড ২৫০ হেক্টর ও উফশী ৯ হাজার ৪২০ হেক্টরে, ঘোড়াঘাটে হাইব্রিড ১ হাজার ৩৬৭ হেক্টর ও উফশী ৭ হাজার ৯৬৩ হেক্টর জমিতে বোরো আদাবের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে চাষিরা বীজতলায় বীজ বপন করেছে। আমন ধান কাটা-মারাই শেষে চাষিরা বোরো আবাদের জন্য ব্যস্ত হয়ে পড়বেন। সূত্রটি আরো জানান, হাইব্রিড জাত হেক্টর প্রতি ৪.৭২ মে.টন এবং উফশী জাতের হেক্টর প্রতি ৩.৮৭ মে.টন চাল উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।


সম্পাদনায় / জীবন

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top