সকল মেনু

ফরিদুপরের আঞ্চলিক নির্বাচন কার‌্যালয়ে ‘গুরুতর আর্থিক’ অনিয়ম

ঢাকা :: নির্বাচন কমিশনের (ইসি) একটি আঞ্চলিক কার‌্যালয়ে ‘গুরুতর আর্থিক’ অনিয়ম পেয়েছে স্থানীয় ও রাজস্ব অডিট অধিদফতর। ফরিদুপরের আঞ্চলিক নির্বাচন কার‌্যালয়ে ২০১১ থেকে ২০১৪ সাল পর‌্যন্ত গাড়ি মেরামতের নামে এ অনিয়ম করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

অডিট অধিদফতরের নিরীক্ষা প্রতিবেদন থেকে জানা গেছে, গত ৩ বছরে এক্তিয়ারের ৩ গুণ অতিরিক্ত ব্যয় করেছে ফরিদপুর আঞ্চলিক নির্বাচন কার‌্যালয়। এজন্য কোনো পূর্বানুমতিও নেওয়া হয়নি। আর এ-ব্যয় করেছেন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মির মো. শাহজাহান। বর্তমানে তিনি বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার চলতি দায়িত্বে রয়েছেন।

অনিয়মের বিষয়টি মীমাংসার জন্য বুধবার (১৯ নভেম্বর) ইসি সচিবকে নিরীক্ষা অধিদফতর একটি নির্দেশনা দিয়েছে। অধিদফতরের উপ-পরিচালক ছালেহ উদ্দিন আহামদ স্বাক্ষরিত ওই নির্দেশনায় বলা হয়েছে, ২০১১-১৪ সালের হিসাব স্থানীয়ভাবে গত সেপ্টেম্বরে সম্পন্ন করা হয়। এতে গুরুতর আর্থিক অনিয়ম চিহ্নিত হয়েছে। অনিয়মের বিষয়টি নিষ্পত্তির(মীমাংসা) জন্য ৫ সপ্তাহের মধ্যে কোনো ব্যবস্থা না নিলে ধরে নেওয়া হবে নিরীক্ষা প্রতিবেদনে উল্লেখিত আপত্তিকে স্বীকৃতি দিয়েছে ইসি। এক্ষেত্রে পরবর্তী কার‌্যক্রম গ্রহণ করা হবে।

নিরীক্ষা ও হিসাব কর্মকর্তা মোহাম্মদ শফিকুল আলমের তৈরি করা প্রতিবেদনে বলা হয়েছে, আঞ্চলিক কার‌্যালটির প্রতি অর্থবছরের ব্যয়ের এক্তিয়ার ৩৭ হাজার ৫শ টাকা। কিন্তু ২২১১-১২ অর্থবছরে ব্যয় করা হয়েছে ৮৪ হাজার ৯৯৫ টাকা। এছাড়া ১২-১৩ অর্থবছরে ৯৪ হাজার ৭শ টাকা এবং ১৩-১৪ অর্থ বছরে ৬০ হাজার ৭ টাকা। অর্থাৎ ৩ বছরে মোট ১ লাখ ২৭ হাজার ২০২ টাকা অতিরিক্ত ব্যয় করেছেন মির মো. শাহজাহান। এটি তার ক্ষমতার চেয়ে ৩ গুণ বেশি।

আর্থিক অনিয়মের অভিযোগ নাকচ করে দিয়ে মির শাহজাহান বলেন, তিনিই ফরিদপুর আঞ্চলিক নির্বাচন কার‌্যালয় চালু করেন। তাকে একটি ‘লক্কর-ঝক্কর’ গাড়ি বরাদ্দ হয়। তাই ব্যয় বেশি হয়েছে। এছাড়া কর্তৃপক্ষের অনুমতি নিয়েই সকল ব্যয় করা হয়েছে বলেও দাবি করেন তিনি।

নিরীক্ষা অধিদফতরের আপত্তির জবাব কে দেবে জানতে চাওয়া হলে শাহাজাহান বলেন, এখন যিনি দায়িত্বে আছেন ফরিদপুরে, সেই কর্মকর্তাই এর জবাব দেবেন। তবে প্রয়োজনে তিনি সহায়তা করবেন বলে জানান।

সম্পাদনায় / জীবন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top