সকল মেনু

পোকায় নষ্ট হচ্ছে আমন ফসল;দিশেহারা কৃষক

  বরগুনা প্রতিনিধি : আমন ফসলে ব্যাপক পোকার আক্রমণে বরগুনা জেলার অধিকাংশ এলাকার কৃষকরা দিশেহারা। বিভিন্ন ধরনের কীটনাশক প্রয়োগ করেও পোকা দমনে তারা ব্যর্থ।

পোকার আক্রমণ ক্রমেই জেলার বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়লেও কৃষি বিভাগ থেকে কোনো ধরনের সহায়তা পাচ্ছে না বলে অভিযোগ কৃষকদের।

এদিকে শিডিউল অনুযায়ী মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছেন বলে উপজেলা কৃষি কর্মকর্তাদের দাবী।

কৃষি বিভাগ সূত্রে জানা যায়, বরগুনায় এবার মোট ৯৯ হাজার ৫শ হেক্টর জমিতে আমন ফসলের আবাদ করা হয়েছে।

বরগুনা সদর উপজেলার বুড়িরচর, সোনাতলা, ইটবাড়িয়া, কেওড়াবুনিয়া, লাকুরতলা গৌরীচন্না আয়লাপাতাকাটাসহ জেলার ছয় উপজেলার বিস্তীর্ণ এলাকায় আমন ফসলে ব্যাপকভাবে পোকার আক্রমণ দেখা দিয়েছে। লিপ ফোল্ডার (পাতা মোড়ানো) নামের পোকার আক্রমণে ধান গাছের সতেজ ডগা শুকিয়ে যাচ্ছে। কঠোর শ্রমের ফসল চোখের সামনে নষ্ট হয়ে যাচ্ছে দেখে হতাশ জেলার অধিকাংশ এলাকার কৃষক।

বরগুনা সদর উপজেলার গৌরীচন্না ইউনিয়নের কৃষক মোতালেব হোসেন জানান, পোকার আক্রমণে মাঠের ফসল দিনে দিনে শুকিয়ে যাচ্ছে, অথচ কৃষি বিভাগের তরফ থেকে কোনো প্রকার পরামর্শ বা সহায়তা পাচ্ছি না। বাধ্য হয়ে কীটনাশক বিক্রেতাদের পরামর্শে নানা কীটনাশক প্রয়োগ করেছি। পর্যায়ক্রমে আমি প্রায় চার হাজার টাকার কীটনাশক ক্ষেতে স্প্রে করেও পোকার আক্রমন দমন করতে পারছিনা।

স্থানীয় কীটনাশক বিক্রেতারা বলেন, কীটনাশক কোম্পানির প্রতিনিধির পরামর্শ অনুযায়ী কৃষকদের কাছে কীটনাশক বিক্রি করলেও এতে কোন ফল হচ্ছে না।

ক্ষতিগ্রস্থ কৃষকরা কৃষি বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের দেখা না পেলেও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম মাতুব্বর এ প্রতিবেদককে বলেন, আমি আমতলী থেকে কুয়াকাটা যাওয়ার পথে কোন ফসল ক্ষেতেই এ ধরনের পোকার আক্রমণ দেখতে পাইনি। তাছাড়া নিয়ম মাফিক মাঠ পর্যায়ে কাজ করে যাচ্ছেন কৃষি সম্প্রসারণ বিভাগের কর্মকর্তা-কর্মচারীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top