সকল মেনু

শীতের সবজির সমারোহ চট্টগ্রামে

  নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : রাত পেরুলেই ভোররাতে শীতের অনুভূতি টের পাচ্ছেন সবুজ প্রকৃতি ঘেরা চট্টগ্রামের মানুষ। আর এই শীতের আগমনী বার্তায় চট্টগ্রামের মাঠে, ঘাটে আর বাজার শীতের সবজির বর্ণিল সমারোহ। শীত যতই ঘনিয়ে আসছে বাজারে সবজির সমারোহ বাড়ছে, দামও কিছুটা কমতির দিকে বলে জানিয়েছেন বিক্রেতারা। চট্টগ্রাম মহানগরীর ও জেলার বিভিন্ন সবজি বাজার এবং গ্রামাঞ্চলের কৃষকের মাঠ ঘুরে দেখা গেছে, সবুজ শীতের সবজিতে ভরপুর। ফুটে থাকা ফুলকপি, সবুজ পাতায় মোড়ানো বাঁধাকপি, শীম, টমোটো, কুমড়া, লাউ, বরবটি, ঢেঁড়শ, পেপে, মুলা, গাজর, সরিষা শাখ, লাল শাখ, কপি শাখসহ নানা পদ ও রঙের সবজিতে বর্ণিল হয়ে উঠেছে বাজার এবং কৃষকের মাঠ। চট্টগ্রামের বহদ্দারহাট কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, বাজারে শীতের সবজির সরবরাহ বৃদ্ধি পাওয়ায় গত এক মাসের মধ্যে সবজির মূল্য অর্ধেকে নেমে এসেছে। শীতের অন্যতম সবজি শিম বিক্রি হচ্ছে প্রতিকেজি ৪০ টাকা, মুলা ২৫ থেকে ৩০ টাকা, ফুলকপি ৪০ টাকা, বাধাকপি ৩০ টাকায়। এ ছাড়া অন্যান্য সবজি কাকরল প্রতিকেজি ৫০ টাকা, করলা ৪০ টাকা, লাউ ২০ টাকা, কুমড়া ৩০ টাকা, ভারতীয় টমেটো ৫০ টাকা, দেশি টমেটো ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। কাঁচামরিচ প্রতি কেজি বিক্রি হচ্ছে ১০০ টাকায়। চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার বাঁধাকপি চাষি মোহাম্মদ ইব্রাহীম রাইজিংবিডিকে বলেন, তার প্রায় দুই কানি জমিতে বাধাকপি চাষ করেছেন। এখন সব বাধাকপি বিক্রির উপযোগী। গ্রামের প্রতি হাঁটে তিনি বাধাকপি বিক্রি করছেন। দামও পাওয়া যাচ্ছে ভালো। ফুলকপি চাষি নজরুল জানান, ফুলকপির ফলন এবার অনেক ভালো। আমরা বিক্রিতে ভালো দামও পাচ্ছি। শীতের শুরু হওয়ায় চাহিদাও রয়েছে ব্যাপক।

চট্টগ্রামের কর্ণফুলী মার্কেটের সবজি সবজি বিক্রেতা আনোয়ার হোসেন বলেন, শীত ঘনিয়ে আসায় শীতের সবজির সরবরাহও বাজারে বাড়ছে। ফলে দামও কমছে দ্রুত গতিতে। কোরবানির ঈদের পর শীতের সবজির চাহিদাও ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে বলে এই বিক্রেতা জানান। আগামী সপ্তাহ থেকে শীতের সবজির দাম আরো কমতে পারে বলে বিক্রেতারা মনে করছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top