সকল মেনু

কোরিয়ায় জনশক্তি রফতানি বাড়বে : বাণিজ্যমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক : দক্ষিণ কোরিয়া সফররত বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, কোরিয়া বাংলাদেশ থেকে আরো বেশি পরিমাণে জনশক্তি আমদানি করতে আগ্রহ প্রকাশ করেছে। সেইসঙ্গে বাংলাদেশের রফতানি পণ্য সংখ্যাও  বাড়াতে সম্মত হয়েছে কোরীয় সরকার।বাণিজ্য মন্ত্রণালয়ের  জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুল লতিফ বকসী জানান, বুধবার সিউলে দক্ষিণ কোরিয়ার ট্রেড, ইন্ডাষ্ট্রি ও এনার্জি বিষয়ক ভারপ্রাপ্তমন্ত্রী  মো জায়ে-দোর সঙ্গে বৈঠকের পর বাণিজ্যমন্ত্রী এ কথা জানান।

তোফায়েল আহমেদ জানান, বাংলাদেশে আরো বেশি পরিমাণ বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে কোরিয়া। এ মুহূর্তে বাংলাদেশে ৭২টি প্রতিষ্ঠানে ৬০০ বিলিয়ন মার্কিন ডলার কোরিয়ান বিনিয়োগ রয়েছে।

বাণিজ্যমন্ত্রী আরো জানান, কোরিয়ার বাজারে বাংলাদেশী পণ্যের বিপুল চাহিদা রয়েছে। বাংলাদেশের অনুরোধে কোরিয়া আরো বেশি পরিমাণ পণ্য আমদানি করতে সম্মত হয়েছে। গত অর্থ বছরে কোরিয়া বাংলাদেশ থেকে আমদানি করে ৩৪৪.৮১ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। একই সময়ে বাংলাদেশ কোরিয়া থেকে আমদানি করে ১১৯৯.২ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য। এ সময় বাংলাদেশের বাণিজ্য ঘাটতি দাঁড়ায় ৮৫৪.৩৯ মিলিয়ন মার্কিন ডলার। কোরিয়ার বাজারে বাংলাদেশী পণ্যের রফতানি বাড়লে এ ঘাটতি থাকবে না বলেও জানান, মন্ত্রী।

বৈঠকে দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এনামূল কবীর এবং সফররত বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ হাবিবুর রহমান খান উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top