সকল মেনু

অক্টোবরে দ্বিতীয় ডেনিমস অ্যান্ড জিন্স এক্সপো

 অর্থনৈতিক প্রতিবেদক : ডেনিমসঅ্যান্ডজিনস এক্সপো ২০১৪’র দ্বিতীয় পর্যায় আগামি ১৫ ও ১৬ অক্টোবর রাজধানীর হোটেল র‌্যাডিসনে অনুষ্ঠিত হবে।
এই এক্সপোর মূল উদ্দেশ্য হল বাংলাদেশে তৈরি জিনসের প্রতি বিশ্বের অন্যান্য দেশের ক্রেতাদের আকৃষ্ট করা এবং এ শিল্পের বিকাশে সহায়তা করা। এই এক্সপোর প্রথম পর্যায় চলতি বছরের মার্চে সম্পন্ন হয়েছে। ডেনিমসঅ্যান্ডজিন্স ডটকম এর বাংলাদেশ প্রধান সন্দীপ আগরওয়াল এই এক্সপো সর্ম্পকে বলেন, চীনের পর দ্বিতীয় বৃহত্তম ডেনিম বা জিন্স উৎপাদনকারী দেশ হিসেবে বিশ্বজুড়ে পরিচিতি পেয়েছে বাংলাদেশ। গত কয়েক বছর ধরেই আমরা বাংলাদেশে ডেনিম এক্সপো করার কথা ভাবছিলাম এবং এবছরেরই মার্চে আমরা প্রথম এক্সপো করি। অক্টোবরে অনুষ্ঠেয় এক্সপো সেটারই দ্বিতীয় পর্যায়। আমরা আশা করছি এবারের পরিসর হবে আরো বড় এবং ডেনিম জগতে যারা সেরা তাদের আমরা এবার একত্রিত করতে পারবো। ডেনিমসঅ্যান্ডজিনস ডটকম ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, বাংলাদেশ বর্তমানে মোট ডেনিম চাহিদার প্রায় ৪০ শতাংশ ডেনিম উৎপাদন করে। ২০১৩ সালে বাংলাদেশ যুক্তরাষ্ট্রে প্রায় ৭৪ মিলিয়ন (৭ কোটি ৪০ লাখ) পিস ডেনিম পণ্য রপ্তানি করেছিল এবং একই সময়ে ইউরোপে রপ্তানি করে ১৪০ মিলিয়ন (১৪ কোটি)। একই বছর ইউরোপীয় দেশগুলোতে পুরুষদের ব্যবহৃত ডেনিম পণ্য রপ্তানীর ক্ষেত্রে বাংলাদেশ চীনকেও পেছনে ফেলে। বাংলাদেশ যেখানে ৮৯ মিলিয়ন (৮ কোটি ৯০ লাখ) পিস রপ্তানী করেছিল সেখানে চীনের রপ্তানীর পরিমান ছিল ৬৫ মিলিয়ন (৬ কোটি ৫০ লাখ) পিস। উল্লেখ্য যে, ২০১৩ সালে নানা সমস্যা এবং প্রতিবন্ধকতা সত্ত্বেও ডেনিম অ্যাপারেল বা জিন্স রপ্তানিতে বাংলাদেশ লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হয়েছে। বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে ডেনিম অ্যাপারেল রপ্তানি ২০১২’র তুলনায় ২০১৩ তে প্রায় ১১ দশমিক ৪৮ শতাংশ বেড়েছে। একই সময়ে ইইউতে বেড়েছে ১৯ দশমিক ৬৫ শতাংশ। এবারের এক্সপোতে ইউরোপ, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ এশিয়ার বিভিন্ন দেশের ব্র্যান্ড, বায়িং হাউজ, উদ্যোক্তা, ফ্যাশন বিশেষজ্ঞ, স্টেক হোল্ডার এবং এর সঙ্গে সংশ্লিষ্ট প্রযুক্তি, কেমিক্যাল এবং পিস ডাই প্রস্তুতকারক প্রতিষ্ঠানও অংশ নেবে বলে আয়োজকরা আশা করছেন।

ডেনিম সম্পর্কে তথ্য:

সন্দীপ আগরওয়ালের ডেনিমসঅ্যান্ডজিন্স ডটকম ওয়েবসাইট থেকেই দ্য ডেনিমসঅ্যান্ডজিনস ডট কম বাংলাদেশের শো নামের উৎপত্তি। ২০০৭ সাল থেকে এই ওয়েবসাইট ডেনিম সম্পর্কে সর্বশেষ রিপোর্ট, ধারণা, খবর ও মতামত তুলে ধরছে। যে কেউ এখানে তাদের মতামত তুলে ধরতে ও ফ্রি রিপোর্ট পেতে পারেন।

এর মাধ্যমে প্রতিনিয়ত বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা পেশাদার ডেনিম বা জিন্স প্রস্তুতকারকরা ডেনিম পণ্যের সর্বশেষ তথ্য জানতে পারেন।

যেহেতু এটি আমন্ত্রিত শো তাই আগতদের রেজিস্ট্রেশন করতে হবে।

রেজিস্ট্রেশন: http://denimsandjeans.com/bdshow/invite.php

শো ওয়েবসাইট : http://denimsandjeans.com/bdshow

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করতে হবে- তৌহিদুল ইসলাম, অ্যাকাউন্ট ম্যানেজার, ইমপ্যাক্ট পিআর মোবাইল: ০১৭১১০০৮৮৩৫

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top