সকল মেনু

২ লাখ টাকা মোরগের দাম!

 ফিচার ডেস্ক, ঢাকা: আয়াম চেমানি। নাম শুনে মিশরীয় কোনো মমি মনে করবেন না! চেমানি বড়ই দুর্লভ প্রজাতির মোরগ। ভ্রু কোঁচকাবেন না, এটুকুতেই শেষ নয়! আপনার জীবদ্দশায় নানা জাতের মোরগ-মুরগির মাংস খেয়ে থাকতে পারেন। মাংসের রং বড়জোর সাদা, লালচে বা বাদামি- এর বেশি তো নয়। কিন্তু এই মোরগের মাংস থমথমে রাতের মতো কালো। যেন কোনো দুষ্ট প্রেতাত্মা এর উপর ভর করেছে! চমক এখানেই শেষ নয়, আরও আছে! বরং এই ফাঁকে কিছু তথ্য জেনে নিন। আয়াম চেমানির উৎপত্তি ইন্দোনেশিয়া। তবে খোদ ইন্দোনেশিয়াতেই এর খোঁজ পাওয়া মুশকিল। সে দেশের হাতে গোনা কিছু খামারি এই মোরগ পালন করে থাকেন। আয়াম চেমানির রক্ত বাদে চোখ, ঠোঁট, চামড়া, গিলা, কলিজাসহ দেহের আর সবই কালো। এরকম সর্বাঙ্গ কালো আর কোনো পশু-পাখি নেই। এজন্য স্থানীয়দের বিশ্বাস, আয়াম চেমানি হলো জাদুর মোরগ। এই মোরগের নাকি ঐশ্বরিক ক্ষমতা আছে। আর এই লোকবিশ্বাসের কারণেই আয়াম চেমানির দাম এত বেশি। আবার চমকে ফিরে আসি। একটু আগেই দামের কথা উঠল যখন বলি, হয়ত আন্দাজ করছেন, কত আর হবে! পাঁচশ, এক হাজার, পাঁচ হাজার, দুর্লভ বলে খুব বেশি হলে দশ-বিশ। কিছু মনে করবেন না, এর দাম বাংলাদেশি টাকায় প্রায় দুই লাখ টাকা মাত্র! শুনে বিষম খেলেন তো? ইন্দোনেশিয়া থেকে কিনলেই শুধু এই দামে পাবেন। তবে মার্কিন মুলুক থেকে কিনলে, চোখের পলকে দাম হয়ে যাবে দ্বিগুন, মানে চার লাখ!

দাম শুনে চোখ মাথায় তুলে লাভ নেই বরং জিজ্ঞেস করুন, এই দুর্লভ-দুর্মূল্য মোরগের মাংস খাওয়া যায় কি-না। আপনার অবগতির জন্য জানানো যাচ্ছে- হ্যাঁ, একশবার!

স্বাদের কথা যদি বলি, শুধু ঘ্রাণ শুকেই নিরামিষভোজীরা আমিষের লাইনে চলে আসবেন, পাক্কা!

এশিয়ায় আয়াম চেমানি বেশি জনপ্রিয় এর মাংসের জন্য। কালো মাংসে কোনো ঐশ্বরিক ক্ষমতা রয়েছে বলে বিশ্বাস করেন অনেকে। এর মাংসে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন। বিশেষ করে সন্তান জন্মদানের আগে ও পরে এর মাংস খাওয়া বেশি উপকারী।

এশিয়ানরা চেমানির মাংস খাওয়া ভাগ্যের সহায়ক ও ভাগ্য পরিবর্তনে বিশেষ ভূমিকা পালনকারী বলেও মনে করে।

এই প্রজাতির মুরগি বছরে ডিম পাড়ে প্রায় ৮০টি। ডিমের রং হয় ক্রিম রঙের।

ইন্দোনেশিয়ান ভাষা আয়াম অর্থ মুরগি আর চেমানি অর্থ সম্পূর্ণ কালো। জাভা এর মূল উৎপত্তিস্থল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top