সকল মেনু

রাবির এসএম হলে অর্থাভাবে অনেক পত্রিকা বন্ধ

  রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শাহ মখদুম হলে অর্থ সংকটের অযুহাতে কর্তৃপক্ষ দেশের প্রথম সারির ও স্থানীয় কয়েকটি পত্রিকা বন্ধ রেখেছেন। দেড় মাস ধরে বন্ধ পত্রিকা চালু করতে এবং পত্রিকা কক্ষে আসবাবপত্র সংস্কারের জন্য শিক্ষার্থীরা বিভিন্ন সময় কর্তৃপক্ষকে বললেও কোনো কাজে আসেনি। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেনে হলের আবাসিক শিক্ষার্থীরা। হলের অফিস সূত্রে জানা গেছে, হলে গত দেড় মাস ধরে জাতীয় বাংলা দৈনিক কালের কণ্ঠ, সমকাল, মানবজমিন, মানবকণ্ঠ, যায়যায়দিন, সকালের খবর, আলোকিত বাংলাদেশ, ইনকিলাব, নয়াদিগন্ত এবং ইংরেজী দৈনিক ঢাকা ট্রিবিউন, ইনডিপেনডেন্ট, নিউএজ পত্রিকা সরবরাহ বন্ধ রয়েছে।
এছাড়া, রাজশাহীর বহুল প্রচারিত দৈনিক সোনার দেশ ও নতুন প্রভাত পত্রিকা বন্ধ রাখা হয়েছে। বর্তমানে হলে জাতীয় বাংলা দৈনিক প্রথম আলো, ইত্তেফাক, যুগান্তর, জনকণ্ঠ,  বাংলাদেশ প্রতিদিন, সংবাদ, ইংরেজি ডেইলি স্টার এবং ডেইলি সান পত্রিকা চালু রয়েছে।

হলের শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, হলে দীর্ঘ দিন ধরে জাতীয় ও স্থানীয় মিলে মোট ২২টিরও অধিক পত্রিকা নেওয়া হলেও বর্তমান প্রশাসন হঠাৎ করেই গত দেড় মাস ধরে মাত্র ১০টি পত্রিকা কিনছেন। দেশের প্রথম সারির দৈনিক ও রাজশাহীর বহুল প্রচারিত পত্রিকাগুলো বন্ধ রাখার কারণ আমাদের জানা নেই। তবে পত্রিকাগুলো না থাকায় আমরা দেশ-বিদেশের চলমান ঘটনাগুলো সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পাচ্ছি না।

হলের একাধিক আবাসিক শিক্ষার্থী আরো জানান, বিশ্ববিদ্যালয়ের প্রতিটি হলে পত্রিকা কক্ষে বসার ব্যবস্থা থাকলেও আমাদের হলে সেই ব্যবস্থা নেই। এতে করে দাঁড়িয়ে থেকে অনেক কষ্ট করেই প্রতিদিন পত্রিকা পড়তে হয়। কিন্তু এসব বিষয় হল প্রাধ্যক্ষকে বারবার বললেও তিনি ব্যবস্থা নেননি।

পত্রিকা বন্ধ সম্পর্কে জানতে চাইলে শাহ মখদুম হল প্রাধ্যক্ষ ইমতিয়াজ আহমেদ বলেন, হলের ফান্ডে অর্থ সংকটের কারণেই আমরা কিছু পত্রিকা নেওয়া বন্ধ রেখেছি। হলে এসব পত্রিকা আবারো চালুর বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

এসব বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা সাদেকুল আরেফিন মাতিন বলেন, হলে কখনই পত্রিকা বন্ধ রাখা উচিত নয়। কেন হলে পত্রিকা বন্ধ রাখা হয়েছে সে বিষয়ে আমি হল প্রশাসনের সঙ্গে কথা বলব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top