সকল মেনু

জমি বিক্রি করে জোগাড় হলো তোবা শ্রমিকদের টাকা

 আছাদুজ্জামান,হটনিউজ২৪বিডি.কম: তোবা গ্রুপের পোশাক কারখানার তিন মাসের বকেয়া বেতন পরিশোধ করা হচ্ছে। প্রায় দেড় হাজার শ্রমিকের সাড়ে তিন কোটি টাকার বেতন পরিশোধ করতে যাচ্ছে মালিকপক্ষ। ইতিমধ্যে মালিকদের সংগঠন বিজিএমইএর পক্ষ থেকে দুই মাসের বেতন পরিশোধ করা হয়েছে। আজ রোববার প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দেলোয়ার হোসেনের পক্ষ থেকে শ্রমিকদের জুলাই মাসের এক কোটি ৩০ লাখ টাকার বেতনও পরিশোধ করা হবে। এর আগে শ্রমিকদের মে ও জুন মাসের বেতন পরিশোধ করে বিজিএমইএ। ১৪৮৭ জন শ্রমিকের মোট বেতন হয় ২ কোটি ৩৬ লাখ টাকা। এ ধরনের সংকট মোকাবিলায় সংগঠনটির কোনো ফান্ড না থাকায় সদস্যদের নিকট থেকে চাঁদা তুলে তোবা শ্রমিকদের পাওনা পরিশোধ করা হয় বলে বিজিএমইএ সূত্রে জানা গেছে।

বিজিএমইএর একটি সূত্র  হটনিউজ২৪বিডি.কমকে জানায়, আজ রোববার জুলাই মাসের বেতন ও ওভারটাইম পরিশোধ করা হচ্ছে। ১৪৮৭ জন শ্রমিকের এক মাসের মোট বেতন আসে এক কোটি ৩০ লাখ টাকা। যা এর মালিক দেলোয়ার হোসেন নিজেই পরিশোধ করবেন।

জানা গেছে, জামিনে মুক্তি পাওয়ার পর থেকেই শ্রমিকদের পাওনা পরিশোধের জন্য বিভিন্ন ব্যাংকে দৌড়ান দেলোয়ার হোসেন। কিন্তু কোনো ব্যাংকেরই সাড়া না পেয়ে বাড্ডায় তার জমি বিক্রি করে দেন। সেই টাকা দিয়েই শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করা হচ্ছে।

তোবা গ্রুপের এক ঊর্ধ্বতন কর্মকর্তা হটনিউজ২৪বিডি.কমকে জানান, দেলোয়ার উত্তর বাড্ডার ১৬ কাঠার একটি জমি বিক্রি করেছেন তিন কোটি ৫২ লাখ টাকায়। তবে এই জমি বন্ধক রেখে আগেই তিনি দুই কোটি ৭০ লাখ টাকা নিয়েছিলেন। ফলে এখান থেকে দেলোয়ার পাচ্ছেন মাত্র ৮২ লাখ টাকা। এ ছাড়া, আরো একটি জমি বিক্রি করে তিনি টাকা জোগাড় করছেন বলে জানা গেছে।

বিজিএমইএ সূত্রে জানা গেছে, শ্রমিকদের ঈদের বোনাসও পরিশোধ করবেন দেলোয়ার হোসেন। তবে সরকার, বিজিএমইএ ও শ্রমিক সংগঠনগুলোর কাছে কয়েক দিন সময় চেয়েছেন তিনি।

দেলোয়ার হোসেন তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডে ১১১ শ্রমিকের প্রাণহানির মামলায় জামিন পেয়েছেন মঙ্গলবার রাতে। এরপর অন্তত ১০টি ব্যাংকে ঋণ পাওয়ার জন্য ছোটাছুটি করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top