সকল মেনু

চিকিৎসকদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের সুপারিশ!

 সচিবালয় প্রতিবেদক : রাজশাহী মেডিক্যাল এবং স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসক-সাংবাদিকদের পৃথক সংঘর্ষের ঘটনায় চিকিৎসকদের বিরুদ্ধে দায়ের করা মামলা প্রত্যাহারের সুপারিশ করেছে তদন্ত কমিটি। বৃহস্পতিবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে চিকিৎসক ও সাংবাদিকদের মধ্যে অপ্রীতির ঘটনার তদন্ত প্রতিবেদনে এ সুপারিশ করা হয়। রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে অপ্রীতিকর ঘটনায় চিকিৎসকদের বিরুদ্ধে যেসব মামলা হয়েছে তা প্রত্যাহারের সুপারিশ করেন তদন্তকারী কর্মকর্তারা।

রাজশাহীর ঘটনায় তদন্ত কমিটির সুপারিশে বলা হয়েছে, যেসব সাংবাদিক ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে। আহত সাংবাদিকদের সুচিকিৎসা প্রদানসহ সব চিকিৎসা ব্যয় দিতে হবে। আহত চিকিৎসকদের সুচিকিৎসার ব্যবস্থা, হাসপাতালগুলোতে ইনফরমেশন সেল গঠন, ভিজিটিং আওয়ার কঠোরভাবে মেনে চলার ব্যবস্থা, রোগীর স্বজনের সামনে রোগীকে পরীক্ষা-নিরীক্ষা না করা, সাংবাদিক-চিকিৎসকদের মধ্যে যে বিরোধ রয়েছে তা রাজশাহী মেডিক্যাল কলেজের ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা এবং প্রাক্তন সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন সমঝোতার ব্যবস্থা করবেন।

এদিকে ঢাকার ঘটনায় গঠিত তদন্ত কমিটি বলেছে, সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতালে সাংবাদিকদের যেসব ইন্টার্ন চিকিৎসক লাঞ্ছিত করেছেন তাদের বিষয়ে তথ্য-প্রমাণ হাসপাতাল কর্তৃপক্ষের কাছে রয়েছে। দায়ী ইন্টার্ন চিকিৎসকদের চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে তদন্ত কমিটি।

টিভি চ্যানেলের যেসব ক্যামেরা, বুম ও মোবাইল ফোন ভাঙচুর করা হয়েছে তার ক্ষতিপূরণ প্রদানে হাসপাতাল কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে সুপারিশ করেছে তদন্ত কমিটি। এ ছাড়া অপরাধ-অনিয়ম বা দুর্নীতির বিষয়ে তথ্য সংগ্রহের ক্ষেত্রে সাংবাদিকদের সাধারণ সৌজন্য রক্ষা করে তাদের পরিচয় দিতে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সহযোগিতা নিয়ে তাদের দায়িত্ব পালনের সুপারিশ করেছে তদন্ত কমিটি।

অন্যদিকে রাজধানীর বারডেম হাসপাতালের ঘটনায় তদন্ত কমিটির সুপারিশে বলা হয়েছে হাসপাতালে ভবিষ্যতে এই ধরনের অপ্রীতিকর ঘটনা দেখা দিলে নিরাপত্তার দায়িত্বে রত কর্মকর্তা ও নিরাপত্তাকর্মীদের রুমে অ্যালার্ম বাজাতে হবে। বারডেম হাসপাতালসহ অন্যান্য সুবৃহৎ হাসপাতালে উদ্ভূত এ ধরনের জরুরি অবস্থা মোকাবিলার জন্য ক্রাইসিস ম্যানেজমেন্ট ইউনিট থাকা বাঞ্ছনীয়, এ হাসপাতালের নিয়োগসংক্রান্ত নীতিমালা পরিবর্তন করা আবশ্যক। এ ছাড়া সিনিয়র ও জুনিয়র চিকিৎসকদের সমন্বয়ে দায়িত্ব বণ্টনের সুপারিশ করা হয়, বিশেষ করে রাত্রিকালীন দায়িত্ব পা লনের ক্ষেত্রে।  এ ছাড়া সবাইকে দেশের আইনের প্রতি শ্রদ্ধাশীল ও সদাচরণ করতে বলা হয়েছে।

এদিকে রাজধানীর জেড এইচ সিকদার মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রথম আলোর সাংবাদিক শিশির মোড়লের ওপর হামলার ঘটনায় দোষী চিকিৎসক শফিউল আজমের চিকিৎসা সনদ বাতিলের জন্য বিএমডিসিকে বলার জন্য সুপারিশ করা হয়েছে।শিশির মোড়লের আঘাতজনিত চিকিৎসা ব্যয় পরিশোধ করার জন্য সিকদার মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষকে বলা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top