সকল মেনু

মার্স ভাইরাস: ব্যবস্থা নিতে সৌদির চিঠি

 নিজস্ব প্রতিবেদক,হটনিউজ২৪বিডি.কম:  মার্স (মিডল ইস্ট রেসপিরেটরি সিন্ড্রোম) ভাইরাসের প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়ে হজে যেতে সরকারকে চিঠি দিয়েছে সৌদি আরব। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়কে ওই চিঠি পাঠিয়েছে। ধর্ম সচিব চৌধুরী মো. বাবুল হাসান বুধবার হটনিউজ২৪বিডি.কমকে এই তথ্য জানান। তিনি বলেন, চিঠিতে সৌদি আরব জানিয়েছে তাদের দেশে এখন পর্যন্ত ৩৪৫ জন মার্স ভাইরাসে আক্রান্ত হয়েছে। এদের মধ্যে দুই বাংলাদেশিসহ ১১১ জন মারা গেছেন। “বাংলাদেশ থেকে এবার হাজিদের সৌদি পাঠানোর আগে মার্স ভাইরাসজনিত প্রয়োজনীয় প্রতিরোধমূলক ব্যবস্থা অবলম্বন করতে বলা হয়েছে।”
বিশেষ করে ৬০ বছরের অধিক বয়সীদের মধ্যে এই ভাইরাস ছড়িয়ে পড়লে তাদের মৃত্যুর আশঙ্কা বেশি থাকে জানিয়ে চিঠিতে শিশু ও বয়স্কদের ক্ষেত্রে বিশেষভাবে প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে বলা হয়েছে বলেও জানান বাবুল। তিনি বলেন, মার্স ভাইরাসের প্রতিরোধক এখনো আবিস্কার হয়নি জানিয়ে ওই চিঠিতে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধিরাও সৌদি আবর পরিদর্শন করেছেন। ২০১২ সালে সৌদি আরবে প্রথম মার্স বা মিডল ইস্ট রেসপিরেটরি সিন্ড্রোম ভাইরাসে সংক্রমণের ঘটনা শনাক্ত হয়। বাংলাদেশসহ বিশ্বের ২২ দেশে এ ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। সম্প্রতি বাংলাদেশেও মার্স ভাইরাস আক্রান্ত এক রোগীকে শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। যুক্তরাষ্ট্র থেকে আবুধাবি হয়ে সম্প্রতি দেশে আসা ৫৩ বছর বয়সী ওই ব্যক্তিকে বর্তমানে একটি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৪ অক্টোবর হজ হওয়ার কথা রয়েছে। আগামী ২৭ আগস্ট হজ ফ্লাইট শুরু হয়ে ২৮ সেপ্টেম্বর শেষ হবে। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় বাংলাদেশ থেকে এ বছর ৯৮ হাজার ৭০৫ জন হজে যাচ্ছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top