সকল মেনু

বিদেশি শিক্ষার্থীদের পদচারণে মুখর নর্থ বেঙ্গল মেডিক্যাল কলেজ

  সিরাজগঞ্জ প্রতিনিধি : বিদেশি শিক্ষার্থীদের পদচারণে মুখরিত নর্থ বেঙ্গল মেডিক্যাল কলেজ। সিরাজগঞ্জ পৌর এলাকার ধানবান্ধি মহল্লায় অবস্থিত বেসরকারি নর্থ বেঙ্গল মেডিক্যাল কলেজে দেশীয় শিক্ষার্থীদের পাশাপাশি বিদেশি শিক্ষার্থীদের সংখ্যা দিন দিন বাড়ছে।

নিরিবিলি পরিবেশ, সার্বক্ষণিক তদারকি, নিয়মানুবর্তিতা সর্বোপরি উন্নততর শিক্ষামানের কারণে নর্থ বেঙ্গল মেডিক্যাল কলেজের গুরুত্ব বিদেশি শিক্ষার্থীদের কাছে দিন দিন বেড়েই চলেছে।

উত্তরাঞ্চলের প্রবেশদ্বার সিরাজগঞ্জ শহরে ২০০০ সালে প্রাক্তন উপপ্রধানমন্ত্রী প্রয়াত অধ্যাপক ডা. এম এ মতিনের উদ্যোগে বেসরকারি মেডিক্যাল কলেজ হিসেবে নর্থ বেঙ্গল মেডিক্যাল কলেজের যাত্রা শুরু। শুরু থেকেই বিদেশি ছাত্রছাত্রী, বিশেষ করে নেপালের অসংখ্য শিক্ষার্থী এখানে পড়ালেখার আগ্রহ দেখান।

এক যুগ পেরিয়ে এই কলেজ থেকে দেশ-বিদেশের অসংখ্য শিক্ষার্থী এমবিবিএস ডিগ্রি নিয়ে সুনামের সঙ্গে চিকিৎসাসেবা প্রদান করছেন। বর্তমানে ৮২ জন অধ্যাপকের তত্ত্বাবধানে ১৫তম ব্যাচের শিক্ষার্থীরা অধ্যয়ন করছেন। মোট ৩৬০ জন ছাত্রছাত্রীর মধ্যে ৮০ জন নেপালি শিক্ষার্থী রয়েছেন, যার মধ্যে ১০ জন ছাত্রী। ছাত্রীদের জন্য কলেজ প্রাঙ্গণে নিজস্ব আবাসিক ব্যবস্থা এবং বিদেশি ছাত্রদের জন্য দুটি আবাসিক ভবনসহ চারটি আবাসিক ভবন রয়েছে।
নেপাল থেকে আসা দীপেন্দ্র ইয়াদপ, সুশীল কুমার, কৃষ্ণ আগারিয়া, বিনোদ ম-ল, জামাল আশরাফসহ বিভিন্ন বর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীদের সঙ্গে আলাপকালে তারা জানান, পার্শবর্তী অন্যান্য দেশের চেয়ে বাংলাদেশের মেডিক্যাল কলেজগুলোতে কারেন্সি অনুসারে শিক্ষা-খরচ অনেক কম হয়। সংস্কৃতিতে, পরিবেশে এবং নেপালের মানুষের শারীরিক অসুস্থতা বাংলাদেশের মানুষের সঙ্গে মিল থাকায় এখানে শিক্ষণীয় বিষয়গুলো নেপালে মানুষের কাজে আসবে। তাই নেপালের চিকিৎসাশাস্ত্রে পড়–য়ারা বাংলাদেশেই পড়ালেখার ব্যাপারে আগ্রহী হয়ে উঠছে।

এ ছাড়া নিরিবিলি পরিবেশ, সার্বক্ষণিক তদারকি, নিয়মানুবর্তিতা ও সর্বোপরি উন্ন্ততর শিক্ষার মানের কারণে বিদেশি শিক্ষার্থীদের কাছে নর্থ বেঙ্গল মেডিক্যাল কলেজের সুনাম রয়েছে।

নর্থ বেঙ্গল মেডিক্যাল কলেজের পরিচালনা কমিটির সদস্য জাহাঙ্গীর আলম রতন বলেন, ‘উত্তরাঞ্চলের আটটি বেসরকারি কলেজের মধ্যে নর্থ বেঙ্গল মেডিক্যাল কলেজ সুনামের সঙ্গে এগিয়ে চলেছে। এখানে পরিচালনা কমিটির সার্বক্ষণিক তদারকি, শিক্ষার্থীদের পর্যবেক্ষণসহ অধিকতর উন্ন্ত শিক্ষামানের জন্য নর্থ বেঙ্গল মেডিক্যাল কলেজের গুরুত্ব বিদেশি শিক্ষার্থীদের কাছে দিন দিন বৃদ্ধি পাচ্ছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top