সকল মেনু

সীমান্ত-পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে, ঘরে ফিরছে মানুষ

 কক্সবাজার প্রতিনিধি : স্বাভাবিক হতে শুরু করেছে বাংলাদেশ-মিয়ানমারের সীমান্ত-পরিস্থিতি। এ ছাড়া পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় বাড়ি ফিরতে শুরু করেছে সীমান্ত এলাকার মানুষ। গত ২৮ মে নাইক্ষ্যংছড়ির সীমান্তের পাইনছড়ির ৫২ নম্বর পিলারে মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) গুলিতে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নায়েক সুবেদার মিজানুর রহমান নিহত হওয়ার পর উত্তেজনা সৃষ্টি হয়েছিল।

এদিকে মঙ্গলবার ওই পরিস্থিতি অনেকটা কেটে গেছে। তবে সীমান্তে এখনো অতিরিক্ত বিজিবি সদস্য মোতায়েন করে সতর্কাবস্থানে রয়েছে।

বিজিবির নাইক্ষ্যংছড়ির ৩১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল শফিকুর রহমান হটনিউজ২৪বিডি.কমকে বলেন, ‘সীমান্ত-পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে। আগামী ৫ জুন দুই দেশের মধ্যে পতাকা বৈঠকের কথা থাকলেও তা এখনো নিশ্চিত নয়। তবে আমরা আশাবাদী পতাকা বৈঠক হবে।’

এদিকে মঙ্গলবার নাইক্ষ্যংছড়ি সীমান্তের দোছড়ি ও পাইনছড়ি এলাকার মানুষ বাড়ি ফিরতে শুরু করেছে।

নাইক্ষ্যংছড়ির ৪ নম্বর দোছড়ি ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আলী জোহার হটনিউজ২৪বিডি.কমকে জানান, সীমান্তে বিজিবি ও বিজিপির মধ্যে গোলাগুলির কারণে আতঙ্কিত হয়ে লোকজন বাড়ি ছেড়ে নিরাপদে আশ্রয় নিয়েছিল। কিন্তু এখন সীমান্ত-পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করায় ঘরবাড়ি ছেড়ে যাওয়া লোকজন বাড়িতে ফিরে যাচ্ছে।

নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সাফায়েত মো. সাহেদুল ইসলাম জানান, সীমান্ত-পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মেম্বারদের মাধ্যমে সীমান্ত এলাকার মানুষকে ঘরে ফেরানোর কাজ চলছে।

অন্যদিকে এ ঘটনার জের ধরে বৃহস্পতিবার থেকে তিন দিন টেকনাফ স্থলবন্দরে কোনো পণ্যবাহী জাহাজ না এলেও সোমবার দুপুরের পর থেকে তা স্বাভাবিক হয়েছে।

টেকনাফ স্থলবন্দরের অপারেশন ম্যানেজার আবু নুর খালিদ হটনিউজ২৪বিডি.কমকে জানান, সোমবার দুটি ও মঙ্গলবার দুটি পণ্যবাহী জাহাজ মিয়ানমান থেকে বন্দরে এসেছে। বন্দর থেকে মিয়ানমারে পণ্য নিয়ে গেছে একটি জাহাজ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top