সকল মেনু

নামে ভক্তি নামে আসক্তি!

 আফিফা জামান, ঢাকা, ৩০ এপ্রিল : অনাদিকাল থেকেই বলিউডে দুই তারকার মধ্যে সম্পর্ক গড়ে ওঠার প্রচলন আছে এবং আমরা এতে অভ্যস্থ হয়ে পড়েছি। কিন্তু এ রকম কিছু কাছে আসার ঘটনার পাশাপাশি বলিউডে কিছু প্রথা চালু হয়ে গেছে, বিশেষ করে চরিত্রগুলোর নামকরণের ক্ষেত্রে। আমরা আপনাদেরকে এমন কয়েকটি নামের সঙ্গে পরিচয় করে দিব যা কয়েকটি অভিনেতার সঙ্গেই শুধু ব্যবহার হয়ে থাকে।

করণ জোহরের আঞ্জলি আসক্তি :  ছবিতে করণ জোহরের সবচেয়ে প্রিয় চরিত্রের নাম সম্ভবত আঞ্জলি। তার প্রথম কুচ কুচ হোতা হ্যায় ছবিতে কাজলের নাম ছিল আঞ্জলি। শুধু কাজলের নাম নয় এ ছবিতে একটি শিশু চরিত্রের নামও ছিল আঞ্জলি। সেখানে একটি দৃশ্যে সালমান এবং শাহরুখ  ‍দুইজনকেই এক আঞ্জলির সঙ্গে অন্য আঞ্জলিকে গুলিয়ে ফেলতে দেখা গেছে। আবার কাভি খুশি কাভি গাম ছবিতে কাজলের নাম রাখা হয়েছিল আঞ্জলি।

বিজয় নামে অমিতাভ বচ্চন : বিজয় নামটি উচ্চারণের সঙ্গে সঙ্গে যার নাম আপনার মনে ভেসে উঠবে সে হলেন অমিতাভ বচ্চন। রাতারাতি অমিতাভকে তারকায় পরিণত করে দেয়া জানজির। এ ছবিতে অমিতাভের নাম ছিল বিজয়। জানজির থেকে শুরু করে নিঃশব্দ মোট ২০ টি ছবিতে তার নাম ছিল বিজয় এবং আশ্চর্যের বিষয় প্রত্যেকটি ছবিই ব্যাবসাসফল। ছবিগুলো হচ্ছে গঙ্গা, আঁখে, এক রিস্তা, আকালয়া, আগ্নিপথ, আখেরি রাস্তা, শাহেনশাহ্, শাক্তি, শান, দোস্তানা, দো অর দো পাঁচ, কালা পাথ্থার, দ্য গ্রেট গ্যাম্বলার, ত্রিশুল, ডন, হেরা ফেরি, রটি কাপড়া অর মাখন, দেয়ার প্রভৃতি। এছাড়া লেখক জাভেদ আখতারও তার কিছু ছবিতে তার নাম দিয়েছেন বিজয়। আমিতাভ তার সবচেয়ে ব্যবসাসফল ছবি সোলে-তে মাত্র একটি অক্ষরের জন্য বিজয় নামটি পেতে ব্যর্থ হয়েছেন এ ছবিতে তার নাম ছিল জয়।

প্রেম অথবা সালমান খান : সুরাজ বারযাটয়া যার কিনা ছবির মূল উপজীব্য বিষয় প্রেম কাহিনি। তিনি তার আবেগ থেকে তার প্রথম ছবির নায়ক সালমানের নাম রেখেছিলেন প্রেম। আবার বড় ব্যবসাসফল ম্যানে পেয়ার কিয়া ছবির পর সম্ভবত সালমানের প্রেম নামটি এতটাই প্রিয় হয়েছিল যে তারপর কয়েকটি ছবিতে তার চরিত্রর নাম ছিল প্রেম। এখন পর্যন্ত মোট ১৩ টি ছবিতে সালমান প্রেম নাম ব্যবহার করেছেন। এগুলো হলো, পাটনার, মেরিগোল্ড, নো এন্ট্রি, কাহি পেয়ার না হো যায়ে, চাল মেরে ভাই, বিবি নাম্বার ১, হাম সাথ সাথ হ্যায়, স্রেফ তুম, দিওয়ানা মাসতানা, জুড়য়া, হাম আপকে হ্যায় কন!, আন্ডাজ আপনা আপনা, এবং ম্যায়নে পেয়ার কিয়া। হাস্যকর ব্যাপার বলিউডে ভালবাসার ব্যাপারে প্রেম চরিত্রটিকে অনেক কঠিন সময় পার করতে হয়েছে।

বারযাটয়া-প্রেম সম্পর্ক : শুধু সালমানকেই নয় যে তাকে এই নামটি দিয়েছিল সুরাজ বারযাটয়া তাকেও এই নামের আকর্ষনে পড়তে দেখা গেছে। তার প্রথম ৩ টি ছবিতেই সুস্পষ্ট ভাবেই সালমানকে প্রেম নামে দেখা গেছে। কিন্তু সালমান পরবর্তী সময়েও বারযাটয়াকে এই নাম তার চরিত্রের জন্য ব্যবহার করেছেন। ম্যায় প্রেম কি দেওয়ানি হু ছবির পুরোটা জুড়েই অভিষেক ও ঋত্বিকের মধ্যে প্রেম নাম নিয়ে পরিচয় বিভ্রাটে দেখা গেছে। পরবর্তীতে বিবাহ ছবিতে শহীদকে এবং বর্তমানে সনু সোদকেও এক বিবাহ এইছা ভি ছবিতে প্রেম নামে দেখা গেছে।

শাহরুখ নাকি রাহুল : শাহরুখের সঙ্গে দুইটি নাম ওতপ্রতভাবে জড়িয়ে গেছে। প্রথমটি রাহুল যেটি তার প্রত্যকটি ব্যবসাসফল ছবি যেমন- কাভি খুশি কাভি গাম,হার দিল জো পেয়ার কারেঙ্গে,কুচ কুচ হোতা হ্যায়,ইয়েস বস,জামানা দেয়ানা,ডর ছবিতে ব্যবহার করা হয়েছে। আরেকটি নাম তার সঙ্গে সংযুক্ত হয়েছে তা হলো রাজ যা শুরু হয়েছিলো রাজু বান গায়ে জেন্টেলম্যান ছবি থেকে এবং পরবর্তীতে হেই বেবিই, চালতে চালতে, মহব্বেতিন,বাদশাহ্, দেওয়ানা এবং সবচেয়ে জনপ্রিয় দিলওয়ালি দুলহানিয়া লে জায়েঙ্গে ছবিতে তার চরিত্রের নাম ছিল রাজ।

শহীদ কাপুর যাকে কিনা বলা হয় শাহরুখের অনুকরণ প্রিয় অভিনেতা তাকেও কিছু ছবিতে এই নামে দেখা গেছে। ৩৬ চায়না টাউন এবং কিছুদিন পূর্বে কিসমত কানেকসন ছবিতে তার নাম ছিল রাজ। ইস্ক ভিস্ক এবং ফুল অ্যান্ড ফাইনাল ছবিতে তার নাম ছিল রাহুল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top