সকল মেনু

‘রক্তের দাগ’ থাকলে পোশাক নেবে না পশ্চিমারা

6620140425210242নিজস্ব প্রতিবেদক:
বাংলাদেশের শ্রমিকদের অধিকার ও নিরাপত্তা উন্নয়ন না ঘটলে জিএসপি দেবেনা যুক্তরাষ্ট্র। রক্তের দাগ লেগে থাকা পোশাক কিনবে না পশ্চিমা ক্রেতারা।

শুক্রবার এক বিবৃতিতে ঢাকায় সফররত সিনেটর রবার্ট মেনেন্দেজ এমন কথা বলেছেন।

তিনি বলেন, বাংলাদেশের তৈরি পোশাক কারখানায় শ্রমিক নিরাপত্তা এবং শ্রমিকের অধিকার রক্ষায় সরকার এবং পোশাক শিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএর উৎসাহের অভাব আছে বলে মনে করেন মার্কিন ডেমোক্রাট দলের সিনেটর ও সিনেট ফরেন রিলেশন্স কমিটির চেয়ারম্যান মেনেন্দেজ।

বিবৃতিতে তিনি বলেছেন, বাংলাদেশ সরকার ও পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ গার্মেন্টস শ্রমিকদের জন্য স্বাধীন শ্রমিক ইউনিয়ন তৈরির ক্ষেত্রে বাধা সৃষ্টি করছে।

তাঁর কথায়, ‘এক বছর আগে এই সপ্তাহেই বাংলাদেশে ঘটে যায় গার্মেন্টস শিল্পের অন্যতম বড় দুর্ঘটনা৷ রানা প্লাজা ভবন ধসে মারা যায় ১,১৩০ জনেরও বেশি মানুষ। আর এ ঘটনার পরপরই যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশের বাণিজ্য সুবিধা (জিএসপি) বাতিল করে দেয়৷ তাই বাংলাদেশ যদি শ্রমিকদের অধিকার ও নিরাপত্তার উন্নয়ন না ঘটায়, তবে এটা ফেরত দেবে না যুক্তরাষ্ট্র।

কারখানার নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে আইএলওর নেওয়া সর্ববৃহৎ কর্মসূচির কথা উল্লেখ করে মেনেন্দেজ বলেন, নিরাপদ কর্মপরিবেশ ও তার পাশাপাশি ভবন ধসের ঘটনায় নিহত ও আহতদের ক্ষতিপূরণের বিষয়টি অগ্রাধিকার পাচ্ছে সবচেয়ে বেশি। যদিও বাংলাদেশে বেশ কয়েকটি পোশাক কারখানার মালিকরা শ্রমিকদের ইউনিয়ন করতে বাধা দিয়েছেন কিংবা চাকরি থেকে ছাঁটাই করেছেন। এমনকি কারখানার উচ্চপর্যায়ের কর্মকর্তারা ইউনিয়ন নেতাদের ওপর হামলা চালিয়েছেন।

গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএর অনেকেই এখনো শ্রমিক ইউনিয়ন তৈরিতে অনিচ্ছুক বলে বিবৃতিতে দাবি করেন মেনেন্দেজ। বাংলাদেশ সরকার এ ব্যাপারে কাজ শুরু করলেও আশার সঞ্চার করতে পারেনি বলেও উল্লেখ করেন তিনি।
কারখানার শ্রমিকদের জন্য স্বাধীন ইউনিয়ন তৈরি ব্যতিরেকে কোনোভাবেই এই শিল্পের উন্নয়ন সম্ভব নয় বলে মনে করেন মেনেন্দেজ। তিনি বলেন, ‘এই বিষয়টিতে বাংলাদেশ সরকার ও বিজিএমইএ যদি সঠিক পদক্ষেপ না নেয়, তবে বাংলাদেশের গার্মেন্টস শিল্পে আরো একটি বড় ধরনের বিপর্যয় তৈরি হওয়া সময়ের ব্যাপার মাত্র৷ তখন ‘মেড ইন বাংলাদেশ` ইমেজ নষ্ট হলে তা পুনরুদ্ধারের বাইরে চলে যাবে।`

মার্কিন সিনেটর সতর্ক করে দিয়ে বলেন, ‘বিজিএমইএ এবং সরকারকে বুঝতে হবে যে, বাংলাদেশি শ্রমিকদের রক্তের দাগ লেগে থাকা পোশাক পশ্চিমা ক্রেতারা আর কিনবে না৷ এই ছোট বার্তাটি তাদের বুঝতে হবে।`

বাংলাদেশের সরকার এবং বিজিএমইএ নেতারা এটা অনুধাবন করবেন বলে আশা প্রকাশ করেন মেনেন্দেজ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top