সকল মেনু

নিখোঁজ বিমানের ‘পালস সিগন্যাল’ পাওয়ার দাবি চীনের

আন্তর্জাতিক ডেস্ক, ৫ এপ্রিল (হটনিউজ২৪বিডি.কম) : ২২৭ জন যাত্রী ও ১২ জন ক্রু নিয়ে গত ৮ মার্চ নিখোঁজ মালয়েশিয়ার বিমানটির ‘পালস সিগন্যাল’ পেয়েছে বলে দাবি করছে চীনের সরকারি সংবাদ সংস্থা।

চীনা টহল জাহাজ ‘হাইঝুন-১’ এর রিসিভারে সেকেন্ড প্রতি ৩৭.৫ কিলোহার্জ ফ্রিকোয়েন্সির এই পালস সিগন্যাল ধরা পড়েছে বলে জানিয়েছে চীনা সংবাদ সংস্থা সিনহুয়া।

তারা জানিয়েছে, দক্ষিণ ভারত মহাসাগরের যে এলাকায় তল্লাশি চালানো হচ্ছে সেখানে এদিন পালস সিগন্যাল পেয়েছে ব্ল্যাক বক্স ডিটেক্টর। প্রাপ্ত সংকেতের সঙ্গে বিমানের ব্ল্যাক বক্সের সংকেতের চরিত্রগত মিল রয়েছে বলে বিষয়টি পর্যালোচনা করে জানিয়েছে চীন।

এমএইচ ৩৭০ বিমানের ব্ল্যাক বক্সের খোঁজে তল্লাশি চালাচ্ছে বেশ কয়েকটি দেশের বিমান ও জাহাজ। কাজে লাগানো হয়েছে অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি ব্ল্যাক বক্স ডিটেক্টরও। এতদিন পর্যন্ত সব চেষ্টা বিফলে গেলেও, চীনের এই দাবি অবশেষে আশার আলো দেখাচ্ছে ‘নিখোঁজ’ বিমানের যাত্রী-ক্রু সদস্যদের পরিজনদের।

এদিকে নিখোঁজ মালয়েশিয়ার বিমানটির অনুসন্ধানে ভারত মহাসাগরে ব্যাপক আকারে অনুসন্ধান কার্যক্রম শনিবার থেকে শুরু হয়েছে।

তল্লাশিতে এবারের লক্ষ্য বিমানটির ব্ল্যাক বক্স খুঁজে বের করা। তদন্তকারীরা ধারণা করছেন, মালয়েশিয়ার বিমানটি ভারত মহাসাগরেই বিধ্বস্ত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top