সকল মেনু

প্রয়োজনে ট্যাক্সি ভাড়া পুনর্নির্ধারণ : যোগাযোগমন্ত্রী

ঢাকা, ৪ এপ্রিল (হটনিউজ২৪বিডি.কম) : জনগণ মেনে না নিলে ট্যাক্সি ভাড়া পুনর্নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের।

বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষের নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে শুক্রবার বেলা ১১টায় সাংবাদিকদের এ কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, ‘আর্মি ওয়েল ফেয়ার ট্রাস্ট এবং তমা পরিবহণ জাপান থেকে মানসম্মত গাড়ি আমদানি করেছে। এ ট্যাক্সিগুলোতে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত হবে। এছাড়া ট্যাক্সিগুলো ট্রাকিং সিস্টেমের আওতায় থাকবে, পথে কোনো ধরনের অসুবিধা হলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ করা যাবে। এ বিষয়গুলো বিবেচনা করে ভাড়া কিছুটা বেশি নির্ধারণ করা হয়েছে, তবে জনগণ প্রত্যাখ্যান করলে ভাড়া পুনর্নির্ধারণ করা হবে।’

ওবায়দুল কাদের বলেন, যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে সরকার যেসব শর্ত দিয়েছিল সেগুলো মেনে কোনো কোম্পানি ট্যাক্সি ক্যাব আনতে আগ্রহ দেখাননি।

মন্ত্রী বলেন, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের নিজস্ব কোনো ভবন ছিল না। গত ৩১ মার্চ ঠিকাদার প্রতিষ্ঠান কুশলী নির্মাতা লিমিটেডের সঙ্গে তিনটি বেজমেন্টসহ ১৫ তলা ভবন নির্মাণের চুক্তি সম্পন্ন হয়েছে সড়ক ও জনপথ অধিদপ্তরের। ৬৫ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পের কাজ ২০১৬ সালে শেষ হবে।

মন্ত্রী আরও বলেন, কোইকা এর অনুদান এবং কারিগরি সহায়তায় নতুন ভবনে অত্যাধুনিক ডাটা সেন্টার ও ওয়েব পোর্টাল সিস্টেম স্থাপন করা হবে। নতুন ভবনে কার্যক্রম শুরু হলে পরিবহণখাতে শৃঙ্খলা ফিরে আসবে।

নগরীর পরিবহণ সঙ্কট সমাধানে ঢাকা ও চট্টগ্রামে সাড়ে ৬শ’ ট্যাক্সিক্যাব নামানোর উদ্যোগ নেয় যোগাযোগ মন্ত্রণালয়। আগামী ১৪ এপ্রিল অর্থাৎ পহেলা বৈশাখে রাজধানীতে নতুন ট্যাক্সি নামছে ৪৭টি। পর্যায়ক্রমে দুই নগরীতে বাকি ট্যাক্সিগুলো নামার কথা রয়েছে। নতুন গাড়ির পরিচালন ব্যয় বিশ্লেষণ করে প্রথম দুই কিলোমিটারের ভাড়া ১০০ টাকা ও পরবর্তী প্রতি কিলোমিটার ৩৬ টাকাসহ প্রতি দুই মিনিটের জন্য ওয়েটিং বিল ৮ টাকা নির্ধারণ করে গেজেট করা হয়। অতিরিক্ত ভাড়া নির্ধারণ করায় গেজেট প্রকাশের আগেই এ নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়।

বিআরটিএ সূত্রে জানা গেছে, নতুন ট্যাক্সিক্যাবের মধ্যে রাজধানী ঢাকাতে চলাচল করবে ৫০০টি এবং চট্টগ্রামে ১৫০টি। বুধবার দুপুরে সচিবালয়ে ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা মালিক সমিতি ঐক্য পরিষদের নেতাদের সঙ্গে বৈঠকে যোগাযোগমন্ত্রী বলেন, নতুন ট্যাক্সি ক্যাবের ভাড়ার বিষয়টি এখনও চূড়ান্ত নয়। কারণ এখনো প্রস্তাবিত ভাড়ার গেজেট প্রকাশ করা হয়নি। তাই ভাড়া পরিবর্তন করার সময়-সুযোগ দুটোই আছে। যাত্রীদের স্বার্থের কথা বিবেচনা করে নতুন ট্যাক্সির ভাড়া পুনর্নির্ধারণ করা হবে। তারপর গেজেট প্রকাশের কথা জানানমন্ত্রী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top