সকল মেনু

অতিরিক্ত কাজের চাপ মহিলাদের যেসব শারীরিক সমস্যার সৃষ্টি করে

স্বাস্থ্য প্রতিবেদক, ১ এপ্রিল (হটনিউজ২৪বিডি.কম) : অতিরিক্ত কাজের চাপ নারী ও পুরুষ উভয়ের জন্যই বেশ ক্ষতিকর। কিন্তু যেহেতু নারীদেহ পুরুষদের তুলনায় চাপটা একটু কমই সহ্য করতে পারে সেহেতু একটু বেশি কাজের চাপেই নারীরা হয়ে পড়েন শারীরিক ভাবে অসুস্থ। কাজের একটু বাড়তি চাপ মহিলাদের শরীরে সৃষ্টি করে নানা সমস্যা। চলুন তবে দেখে নেয়া যাক অতিরিক্ত কাজের চাপ মহিলাদের যে শারীরিক সমস্যার সৃষ্টি করে।
  • – কাজের চাপে না খাওয়া এবং সঠিক খাবার না খাওয়া নারী পুরুষ উভয়ের ক্ষেত্রেই দেখা যায়। কিন্তু পুরুষের চাইতে মহিলাদের শরীরে বেশি দুর্বলতার সৃষ্টি হয় এই কারনে। সঠিক খাবার না খাওয়ার কারণে পুরুষের চাইতে মহিলাদের দেহে দ্রুত আয়রন এবং প্রোটিনের অভাব দেখা দেয় যা রক্ত স্বল্পতার সৃষ্টি করে।
  • – কাজের অতিরিক্ত চাপ নারীদেহের হরমোনের মাত্রার ভারসাম্য বজায় রাখতে পারে না। এতে করে থায়রয়েড সমস্যায় পড়তে দেখা যায় অনেক মহিলাকে।
  • – চাকুরীজীবী মহিলাদের সব চাইতে বড় সমস্যায় পড়তে দেখা যায়। ঘরের বাইরের কাজের পাশাপাশি তাদের করতে হয় ঘরের কাজ। এতে চাপটা অনেক বেশীই পরে যায়। ঠিকমতো সব কিছু সামলাতে গিয়ে কম ঘুমান অনেকে। এতে শুরু হয় অনিদ্রা জনিত সমস্যা। এছাড়া সব কিছু সামলানোর দুশ্চিন্তায় মহিলারা আক্রান্ত হন উচ্চ রক্ত চাপ এবং বিষণ্ণতা রোগে।
  • – মাঝে মাঝে অতিরিক্ত কাজের চাপ, রক্তস্বল্পতা এবং হরমোনের তারতম্যের কারণে নারীরা ভোগেন মাসিকের নানা সমস্যায়। এই সমস্যা মারাত্মক পর্যায়ে গেলে গর্ভধারণে সমস্যায় পড়েন অনেক নারী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top