সকল মেনু

পাওয়ারড বাই অ্যান্ড্রয়েড’ ব্র্যান্ডিং বাধ্যতামূলক করল গুগল

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ২৭ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : যদি আপনি পাশাপাশি একটি নেক্সাস ৫, এইচটিসি ওয়ান এবং স্যামসাং গ্যালাক্সি এস৫ কে পাশাপাশি রাখেন তবে আপনি বলতে পারবেন না যে তারা একই অপারেটিং সিস্টেমে চালিত স্মার্টফোন। এক্ষেত্রে একজন নতুন গ্রাহক সবচেয়ে বেশি বিভ্রান্ত হবে। আর গুগল এই বিভ্রান্তি দূর করার জন্যে নিয়েছে একটি নতুন পদক্ষেপ।

অ্যান্ড্রয়েড সকলের ব্যবহারের জন্যে উন্মুক্ত করা থাকলেও কিছু শর্ত মেনে চলতেই হয় স্মার্টফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোকে। তবে এর বদলে মোবাইল প্রস্তুতকারক প্রতিষ্ঠানও কিছু সুবিধা পায়। যার মধ্যে একটি হল অ্যান্ড্রয়েডের ইউজার ইন্টারফেস প্রত্যেক মোবাইল প্রস্তুতকারক প্রতিষ্ঠান নিজের চাহিদামতন সাজিয়ে নিতে পারে। ফলাফল কেউ পাশাপাশি বিভিন্ন মোবাইল প্রস্তুতকারীর ফোন রাখলেও বলা সহজ নয় যে তারা একই অপারেটিং সিস্টেমে চালিত। আর এই ক্ষেত্রে সবচেয়ে বেশি সুবিধা নিচ্ছে হয়তোবা স্যামসাং। স্যামসাং এখন তাদের ফ্ল্যাগশিপ ডিভাইসের ক্ষেত্রে তা কোন অপারেটিং সিস্টেমে চলে তা নিয়ে কোন বক্তব্যও রাখে না। বিগত গ্যালাক্সি এস৪ এর সময় এটি প্রথম দেখা যায়। ফলে অনেকেই ধরে নেয় এখন যদি স্যামসাং অ্যান্ড্রয়েড বাদ দিয়ে প্রায় একই আদলে তাদের নিজস্ব ওএস টিজেন নিয়ে আসত গ্রাহক তা স্যামসাং এর স্মার্টফোন হিসেবেই কিনবে। অ্যান্ড্রয়েডের নিজস্ব ব্র্যান্ডের জন্যে নয়।

আর এটি পরিবর্তন করতে গুগল এখন থেকে ‘Powered by Android’ লেখা প্রদর্শন করতে বাধ্য করছে সকল স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠানকে। ফলে এখন থেকে মোবাইল বুট করলেই প্রস্তুতকারকের লোগোর নিচে দেখা যাবে এই লেখাটি। সেটি এইচটিসি ওয়ান হোক কি স্যামসাং গ্যালাক্সি এস ৫। এক্ষেত্রে অ্যান্ড্রয়েড লোগো হিসেবে ব্যবহার করা হয়েছে প্রথম অ্যান্ড্রয়েড ফোন এইচটিসি জি১ এর বুট অ্যানিমেশনে পাওয়া যাওয়া লোগোটি।

তবে এটি এখনও নিশ্চিত নয় এই ব্র্যান্ডিং গুগলের ওপেন হ্যান্ডসেট অ্যালায়েন্স এর অন্তর্ভুক্ত গুগল প্লে সার্ভিসেস এগ্রিমেন্টের দ্বারা বাধ্য করা হয়েছে কিনা। অথবা এটিও নিশ্চিত নয় এটি কতদিন ধরে চালু থাকবে। কিন্তু এটি বর্তমানে সকল অ্যান্ড্রয়েড ফোনের জন্যে প্রযোজ্য যার কিনা গুগল প্লে স্টোর অ্যাক্সেস আছে। সুতরাং যদি কোন প্রতিষ্ঠান গুগলের সাথে কাজ করতে চায় তবে তাকে গুগলের নির্দেশাবলী মেনেই চলতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top