সকল মেনু

যে ৭ টি কারণে ডাল খাওয়া আপনার জন্য উপকারী

স্বাস্থ্য প্রতিবেদক, ২৬ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : খাবারের স্বাদে ভিন্নতা আনতে ডালের কোনো বিকল্প নেই। সারা বছর জুড়েই বিভিন্ন ধরণের ডাল আমরা খেয়ে থাকি। তরল ডাল হিসেবে যেমন একে খাওয়া যায়, তেমনি ভর্তা করে, বড়া তৈরি করে, অন্যান্য তরকারির সাথে, সালাদের সাথে এমনকি ডালের থেকে বেসন তৈরি করে খাওয়া যায় যে কোনো সময়ে। শুধু যে পুষ্টিগুণে উন্নত তা নয়, বরং এতে প্রোটিনের প্রাচুর্যের কারণে ভেজিটেরিয়ানদের জন্য ডাল আদর্শ। এর পরেও যদি ডাল খেতে কারও আপত্তি থাকে, তবে দেখে নিন স্বাস্থ্যের উপকারে ডালের অসাধারণ কিছু বৈশিষ্ট্য। খাদ্যে যোগ করুন ডাল, উন্নতি করুন স্বাস্থ্যের।

১) হৃৎপিণ্ডের জন্য ভালো ডাল

ডালে আছে অনেকটা ফাইবার বা আঁশ যা হৃদরোগ হবার আশঙ্কা কমিয়ে রাখে। শুধু তাই নয় এতে আছে উচ্চ মাত্রায় ম্যাগনেসিয়াম এবং ফলেট, যা হৃদয়ের স্বাস্থ্য ভালো রাখে।

২) ডালে আছে অনেকটা প্রোটিন

দরিদ্র মানুষের মাংস বলা হয় ডালকে। কারণ এর দাম মাংসের চাইতে অনেক কম হলেও এতে প্রোটিনের পরিমাণ অনেক। এ কারণে ভেজিটেরিয়ান মানুষ মাংস না খেয়েও এই প্রোটিন খেয়েই থাকতে পারেন। যারা স্বাস্থ্যগত সমস্যার কারণে মাংস খেতে পারেন না তাদের জন্যে ডালই ভরসা।

৩) ডাল কোলেস্টেরল কমায়

দ্রবণীয় আঁশ থাকার কারণে কিছু ডাল রক্তের কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এর সাথে সাথে কমিয়ে আনে স্ট্রোকের ঝুঁকি। ধমনীকে পরিষ্কার রাখতেও তা কার্যকরী।

৪) ওজন কমাতে সাহায্য করে

অতিরিক্ত ওজন বেড়ে গেলে দেখা দেয় বিভিন্ন স্বাস্থ্য জটিলতা। এ কারণে অনেককেই ওজন কমাতে পরামর্শ দেওয়া হয়। ওজন কমাতে সহায়ক হতে পারে ডাল। এতে অনেক পুষ্টি উপাদান থাকা সত্ত্বেও সে তুলনায় ক্যালোরি অনেক কম। এক কাপ রান্না করা ডালে আছে মাত্র ২৩০ ক্যালোরির মতো। কিন্তু তারপরেও ডাল খেলে খুব সহজে ক্ষুধা মিটে যায়। তাই ওজন কমে সহজেই।

৫) রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে

ডায়াবেটিস রোগীদের নিয়মিত ডাল খাওয়া প্রয়োজন কারণ এতে রক্তে সুগারের মাত্রা থাকে স্থিতিশীল। শর্করা আটকে ফেলে ডালের ফাইবার, হজম এবং শোষণের প্রক্রিয়াকে করে ধীর। ফলে রক্তের সুগারের মাত্রা থাকে নিয়ন্ত্রণে।

৬) হজমশক্তি উন্নত করে

হজমের কোনো সমস্যা থাকলে তার উন্নতি করতে পারে ডাল। এতে থাকা আঁশ কোষ্ঠকাঠিন্য, বদহজম এবং আইবিএস সিনড্রোম দূর করতে সহায়ক।

৭) শক্তি বাড়ায়

ডালে থাকা ফাইবার এবং জটিল শর্করা আপনার শক্তি বাড়াতে সাহায্য করে। শুধু তাই নয়, এতে থাকা প্রচুর পরিমাণে আয়রন রক্তের অক্সিজেন বহনের ক্ষমতা বাড়ায়। এক কাপ কফি বা অস্বাস্থ্যকর স্ন্যাক্সের চাইতে ডালভাজা বা সেদ্ধ ছোলা খেতে পারেন। হাতেনাতে ফল পাবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top