সকল মেনু

এনভিডিয়া ঘোষণা করল বিশ্বের প্রথম মোবাইল সুপারকম্পিউটার

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ২৬ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : পথিবীর সবচেয়ে শক্তিশালী কম্পিউটার হিসেবে গণনা করা হয়ে থাকে সুপারকম্পিউটারকে। আর এর মূল্য কম নয়। প্রায় কয়েক বিলিয়ন ডলার খরচ করে প্রস্তুত করা হয় এক একটি সুপারকম্পিউটার। যেকারনে এটি সকলের কাছে সহজলভ্য নয়। তবে এনভিডিয়া সকলকে সুপারকম্পিউটারের কিছুটা স্বাদ প্রদান করতেই আজ ঘোষণা করল বিশ্বের প্রথম মোবাইল সুপার কম্পিউটার জেটসন টিকে১।

আজ জিপিউ টেকনোলজি কনফারেন্সে এনভিডিয়া ঘোষণা করল তাদের এই মোবাইল সুপার কম্পিউটার। জেটসন টিকে১ নামে অভিহিত এই ডিভাইসের মূল্য রাখা হয়েছে মাত্র ১৯২ ডলার। আর এই ১৯২ ডলারে একজন ব্যবহারকারী পাচ্ছে এমন একটি ডেভেলপমেন্ট কিট যা কিনা টাইটান সুপারকম্পিউটারের আর্কিটেকচারে নির্মিত। এনভিডিয়ার সিইও জেন-সু হুয়াং একে অভিহিত করেছেন ‘বিশ্বের সবচেয়ে ছোট আকারের সুপারকম্পিউটার’ হিসেবে। যা কিনা টাইটানের প্রায় সকল কিছুই চালাতে সক্ষম তবে ছোট পরিসরে।

Jetson

এই কিটটি মূলত প্রস্তুত করা হয়েছে অ্যাডভান্সড রোবটিক্স, স্ব-নিয়ন্ত্রিত গাড়ি এবং কম্পিউটার যা কিনা মানুষের কোন বস্তু চেনার অবস্থাকে সিমুলেট করতে পারে সে সকল ক্ষেত্রে ব্যবহারের জন্যে। এনভিডিয়ার এই বোর্ড র‍্যাসপবেরি পাই অথবা অ্যাড্রুইনোর চেয়ে কয়েকগুন বেশি শক্তিশালী। এটি ৩২৬ গিগাফ্লপসে কাজ করতে সক্ষম যা কিনা একটি ড্রোণ, আল্ট্রাসাউন্ড মেশিন অথবা স্ব-নিয়ন্ত্রিত গাড়ি পরিচালনার জন্যে অধিক উপযোগী। আর এত কিছু মাত্র ১৯২ ডলারে হওয়ায় খুব দ্রুত একেন্দ্রিক কিছু প্রজেক্ট দেখা যাবে বলে আশা করা যায়। বর্তমানে এটি প্রি-অর্ডার করা যাবে এই সাইট থেকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top