সকল মেনু

দেশে ইন্টারনেট গ্রাহক বাড়তে শুরু করেছে

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ২৫ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : বাংলাদেশে থ্রিজি সেবা চালু হওয়ার পর টানা কয়েকমাস ইন্টারনেট গ্রাহক অপ্রত্যাশিতভাবে কমে গেলেও অবশেষে ফেব্রুয়ারি মাস থেকে তা বাড়তে শুরু করেছে। ওই মাসে ৭ লাখ ইন্টারনেট ব্যবহারকারী যুক্ত হওয়ায় দেশে এখন মোট ইন্টারনেট গ্রাহক ৩ কোটি ৬১ লাখ ২৮ হাজার ৫৯২ জন। এর আগে গত বছরের অক্টোবর মাস থেকে ধারবাহিকভাবে কমতে শুরু করেছিল সেলফোনে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। অক্টোবরে দেশে মোট তিন কোটি ৫১ লাখ থাকলেও চলতি বছরের জানুয়ারি শেষে তা নেমে দাঁড়ায় তিন কোটি ৩৯ লাখে।

অবশ্য অক্টোবর- জানুয়ারি সময়ে মোবাইল ফোনের ইন্টারনেট গ্রাহক কমলেও ওয়াইম্যাক্স ও ফিক্সড ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা কমেনি বরং কিছুটা হলেও বেড়েছে। মোবাইল অপারেটরদের ইন্টারনেট গ্রাহক ফিরে পাওয়ার পাশাপাশি ফেব্রুয়ারি থেকে অপারেটরগুলোর অ্যাক্টিভ সিমের সংখ্যাও বেড়েছে।

সোমবার টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) প্রকাশিত হিসেবে দেখা গেছে, ফেব্রুয়ারির শেষে দেশে মোট অ্যাক্টিভ সিমের সংখ্যা দাঁড়িয়েছে ১১ কোটি ৫৮ লাখে। জানুয়ারির শেষে এটি ছিল ১১ কোটি ৪৮ লাখ। এর মধ্যে দেশের শীর্ষ অপারেটর গ্রামীণফোনের অ্যাক্টিভ সিমের সংখ্যা চার কোটি ৮২ লাখ ১৩ হাজার। ফেব্রুয়ারি পর্যন্ত প্রকাশিত হিসাব অনুযায়ী, এর পরের অবস্থানে থাকা বাংলালিংক এর দুই কোটি ৯০ লাখ এবং রবি আজিয়েটার মোট দুই কোটি ৫৬ লাখ সচল গ্রাহক রয়েছে।

অপর তিনটি অপারেটরের মধ্যে এয়ারটেলের ৮৩ লাখ, রাষ্ট্রায়ত্ত্ব অপারেটর টেলিটকের ৩২ লাখ ও সিটিসেলের অ্যাক্টিভ গ্রাহক আছে ১৩ লাখ। এগুলোর মধ্যে গত কয়েক মাসে টেলিটকের অবস্থার বেশ উন্নতি হয়েছে। এর আগে অক্টোবর- জানুয়ারি সময়ে মোবাইল ফোনের ইন্টারনেট গ্রাহক কমলেও ওয়াইম্যাক্স ও ফিক্সড ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা কমেনি বরং কিছুটা হলেও বেড়েছে। অপর তিনটি অপারেটরের মধ্যে এয়ারটেলের ৮৩ লাখ, রাষ্ট্রায়ত্ত্ব অপারেটর টেলিটকের ৩২ লাখ ও সিটিসেলের অ্যাক্টিভ গ্রাহক আছে ১৩ লাখ। এগুলোর মধ্যে গত কয়েক মাসে টেলিটকের অবস্থার বেশ উন্নতি হয়েছে।

বিটিআরসি কর্তৃক প্রকাশিত ইন্টারনেট ও মোবাইল গ্রাহকদের সর্বশেষ তথ্য জানা যাবে এই ঠিকানা থেকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top