সকল মেনু

২৭ মার্চ শুরু হবে হজ মেলা

ধর্ম প্রতিবেদক, ২৫ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ২৭ মার্চ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হচ্ছে ৪ দিনব্যাপী হজ মেলা। ৪ অক্টোবরকে হজের সম্ভাব্য তারিখ নির্ধারণ করে সে লক্ষ্যে হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এ মেলার আয়োজন করেছে।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স রুমে ‘৭ম হজ ও ওমরাহ ফেয়ার-২০১৪’ উপলক্ষে সংবাদ সম্মেলনে হাবের সভাপতি মোহাম্মদ ইবরাহীম বাহার লিখিত বক্তব্যে এ কথা জানান।

তিনি বলেন, ২০১৩ সালে বেসরকারিভাবে ৮৯ হাজার ২ জনের মধ্যে ৮৭ হাজার ৪১১ জন হজ পালন করে (হাজি সংখ্যা ৯৬ শতাংশ)। আর এবার (২০১৪) সালে সৌদি-বাংলাদেশ হজ চুক্তি অনুযায়ী বেসরকারি হজ এজেন্সির মাধ্যমে ১ লাখ ১ হাজার ৭৫৮ জন হজযাত্রী প্রেরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

হজযাত্রীদের সচেতনতা বৃদ্ধি, মধ্যস্বত্বভোগী বর্জন, হজ সংক্রান্ত তথ্যবলী প্রদান ও প্রশিক্ষণ প্রদান করাই হজ ওমরাহ ফেয়ারের মূল লক্ষ্য বলে জানান তিনি।

বেসরকারি হজ প্যাকেজ সম্পর্কে তিনি বলেন, হজ- ২০১৪ সালে ২টি প্যাকেজ ঘোষণা করা হয়েছে। সাধারণ প্যাকেজ মূল্য ২ লাখ ৯৫ হাজার ৭৭৬ টাকা এবং দ্বিতীয় প্যাকেজ নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ৫৪ হাজার ৩১৬ টাকা।

হজ সম্পর্কে যাবতীয় তথ্যসমূহ হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের স্টল থেকে পাওয়া যাবে।

হজের টাকা জমা দেবার শেষ তারিখ সম্পর্কে ইব্রাহীম বাহার জানান, হাব এর তালিকাভুক্ত ব্যাংকসমূহে আগামি ৩০ মের মধ্যে প্যাকেজের সব টাকা জমা দেয়া যাবে। এছাড়া হজ এজেন্সিসমূহ ২ জুনের মধ্যে প্যাকেজের জমাকৃত টাকা, ব্যাংক স্টেটমেন্ট ও হজ যাত্রীর তালিকা ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, হজ অফিস এবং হাব অফিসে প্রেরণ করবে।

তবে ব্যাংক ছাড়াও হজ এজেন্সিতে নগদ টাকা পরিশোধ করা যাবে, সে ক্ষেত্রে রশিদ সংগ্রহ করতে হবে।

এ সময় হজযাত্রী পরিবহনে থার্ড ক্যারিয়ার উন্মুক্তকরণ করার দাবি জানিয়ে তিনি বলেন, যদি থার্ড ক্যারিয়ার উন্মুক্তকরণ করা হয় তাহলে স্বল্প সময়ে হাজিরা হজ করে দেশে ফিরতে পারবে, টিকিট সিন্ডিকেট ও কালোবাজারির স্বেচ্ছাচারিতা বন্ধ হবে, সৌদি আরব যে ৫০ শতাংশ হাজিদের ফ্লাইটের দায়িত্ব নেয় সেক্ষেত্রে আর সিন্ডিকেট করতে পারবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top