সকল মেনু

পৃথিবীর বুকে এক “এলিয়েনের” জন্ম! (ভিডিও)

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ২৩ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) :  বলা হয়ে থাকে প্রযুক্তিগত উন্নতির ফলে পৃথিবী ক্রমেই ছোট হয়ে আসছে। কিন্তু বিজ্ঞান সচেতন ব্যক্তিমাত্রই জানেন, আসলে এ ছোট্ট পৃথিবীরই এরকম অনেক স্থান, গাছ কিংবা প্রাণী রয়েছে, যাদের সম্পর্কে বিজ্ঞান এখনো কিছুই জানে না। এ ফিচারের প্রচ্ছদের ছবিটি দেখুন। এটা আসলে কী? কোন প্রাণী? কোন পতঙ্গ? নাকি ভিন গ্রহের বুক থেকে এসে পড়া কোনো এলিয়েন?

সায়েন্স ফিকশন সিনেমা আমরা অহরহ দেখি, আর স্পেশাল এফেক্ট দিয়ে তৈরি সেই “এলিয়েন”-দের দেখে শিহরিত হই বারবার। কেমন দেখতে আসলে “এলিয়েনরা”? সিনেমায় এই জবাবটি খুঁজে পেতে না জানি কত সহস্র কল্পনার আশ্রয় নিতে হয় শিল্পীদের। অথচ আমাদের খুব কাছেই রয়েছে প্রকৃতির এমন সব বিস্ময়, যার হার মানাবে কল্পনাকেও!

দেখুন এদের জন্ম নেয়ার একটি চমৎকার ভিডিও। ভিডিওটির শিরোনাম- Birth of an alien on earth।

প্রিয় পাঠক, অবাক হবেন না। এই অদ্ভুতুড়ে পোকাটির নাম Lord Howe Island stick insect বা tree lobster, বৈজ্ঞানিক নাম Dryococelus australis। অস্ট্রেলিয়ার পোর্ট ম্যাকুয়েরি সংলগ্ন লর্ড হোয়ে দ্বীপপুঞ্জে এদের পাওয়া যায়। ১৯৩০ সালের দিকে ধারণা করা হয়েছিল এ পোকাটি বিলুপ্ত হয়ে গিয়েছে, কিন্তু ২০০১ সালে এদেরকে আবারো খুঁজে পাওয়া যায়। অর্থাৎ সাময়িকভাবে এরা এদের বিশাল বাসস্থানের মাঝেই বিলুপ্ত হয়ে গিয়েছিল, যেটাকে বিজ্ঞানের ভাষায় বলা হয় Lazarus effect। এ পোকাটিকে পৃথিবীর বিরলতম পোকা হিসেবে গণ্য করা হয়। কারণ এদেরকে যখন পুনরায় আবিষ্কার করা হয় তখন এদের মাত্র ২৪ টি পোকাকে পাওয়া যায়।

প্রাপ্তবয়স্ক পোকার দৈর্ঘ্য হয় ১৫ সে মি ও ওজন হয় ২৫ গ্রাম। স্ত্রী পোকাগুলো পুরুষের চেয়ে আকৃতিতে বড় হয়। দেহের আকৃতি হয় আয়তাকার ও পাগুলো বেশ শক্ত হয়ে থাকে। পুরুষ পোকাদের উরু অপেক্ষাকৃত বেশি শক্ত হয়। আরেকটি ব্যতিক্রম হচ্ছে, এদের কোনো পাখা নেই, তবে এরা খুব দ্রুত দৌড়াতে পারে। এছাড়া এ পোকাগুলোর আচরণ বেশ অস্বাভাবিক। পুরুষ পোকাগুলো স্ত্রী পোকাদের সাথে বন্ধন গড়ে তোলে। এরপর পুরুষ পোকাটি স্ত্রী পোকাটিকে অনুসরণ করে ও সেটাই ঘটে যেটা স্ত্রী পোকাটি চায়। গাছে ঝুলে থাকা অবস্থায় স্ত্রী পোকা ডিম পাড়ে ও টানা ৯ মাস ডিমে তা দেয়। বাচ্চাগুলোর রঙ প্রথমে সবুজ থাকে, পরে বাদামি হয়ে যায়। এ পোকারা নিশাচর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top