সকল মেনু

চতুর্থ দফায় ৯১ উপজেলার নির্বাচন প্রস্তুতি সম্পন্ন

ঢাকা, ২২ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : চতুর্থ ধাপে ৯১ উপজেলায় নির্বাচন। নির্বাচন সুষ্ঠু করতে এরই মধ্যে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এদিকে নির্বাচন সংশ্লিষ্ট উপকরণসমূহ নির্বাচনী এলাকায় পৌঁছেছে বলে নিশ্চিত করেছেন নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সিনিয়র সহকারী সচিব মো. আশফাকুর রহমান।

ইসি সূত্র জানায়, সংশ্লিষ্ট এলাকায় ব্যালট পেপার, ব্যালট বক্স ও অন্যান্য উপকরণ পৌঁছানো হয়েছে। ইসির তথ্যানুযায়ী রোববারের নির্বাচনে ৯১ উপজেলায় ১ হাজার ১৮৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান প্রার্থী রয়েছেন ৩৮৯ জন। ভাইস চেয়ারম্যান প্রার্থী ৪৮৫ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ৩১২ জন।

এসব এলাকায় মোট ভোটার সংখ্যা ১ কোটি ৩৮ লাখ ৫৯ হাজার ২৭৮ জন। যার মধ্যে পুরুষ ভোটার ৬৯ লাখ ৭ হাজার ৯৫৬ জন, নারী ভোটার ৬৯ লাখ ৫১ হাজার ৩২২ জন। ৯১ উপজেলায় মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৫ হাজার ৮৮২টি। আর ভোটকক্ষ ৩৭ হাজার ৩৩৮টি। প্রতি ভোটকেন্দ্রে একজন করে প্রিজাইডিং অফিসার এবং প্রতি ভোটকক্ষে একজন করে সহকারী প্রিজাইডিং অফিসার দায়িত্ব পালন করবেন।

এদিকে নির্বাচনী এলাকায় প্রার্থী, নির্বাচনী কর্মী বা ভোটারদের আইন লংঘনে তাৎক্ষণিক শাস্তি দিতে ৩৬৪ জন নির্বাহী ও ৯১ জন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

প্রার্থীরা আচরণবিধি লংঘন করছে কিনা তা তদারকি করেন নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। তাদের সম্মুখে কিংবা উপস্থিতিতে কোন প্রার্থী কিংবা তার পক্ষে অন্যকোন ব্যক্তি বিধি ভঙ্গ করলে এবং দায় স্বীকার করা মাত্রই শাস্তি দিতে পারবেন তারা। মোবাইল টিমের দায়িত্বে থাকা এসব ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি আচরণবিধি লংঘনের জন্য সর্বোচ্চ ২ বছর কারাদ- ও ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয়দণ্ড দিতে পারবেন।

অপরদিকে বিচারিক ম্যাজিস্ট্রেটরা নির্বাচন-পূর্ব অনিয়ম তদন্তে সামারী ট্রায়ালের মাধ্যমে দোষী ব্যক্তিকে তাৎক্ষণিক সাজা ও অর্থদ- দিতে পারবেন। এসব কর্মকর্তা নির্বাচনী এলাকার নির্দিষ্ট স্থানে অবস্থান করেন।

প্রতিদ্বন্দ্বী প্রার্থী আচরণবিধি লংঘন কিংবা গুরুতর অপরাধ করলে সংক্ষুব্ধ ব্যক্তি অনিয়ম তদন্ত কমিটির কাছে অভিযোগ জানাতে পারেন। সংশ্লিষ্টরা অভিযোগ আমলে নিয়ে অভিযুক্ত ব্যক্তিকে ডেকে উভয়পক্ষের উপস্থিতিতে শুনানি করেন। অভিযোগের সত্যতা মিললে ট্রাইব্যুনাল সর্বোচ্চ ৭ বছর কারাদ- এবং ৫০ হাজার টাকা জরিমানা অথবা উভয়দ- দিতে পারবেন ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top