সকল মেনু

৩০০ গিগাবাইট ধারণ ক্ষমতা সম্পন্ন ডিস্ক ঘোষণা করল সনি এবং প্যানাসনিক

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ১২ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ব্লু-রে ডিস্ক ঘোষণা করা হয়েছে প্রায় অনেক বছর হয়ে গেছে। সনি প্রথম যখন অপটিক্যাল ডিস্ক যখন প্রথম ঘোষণা করে তখন বাজারে তার ভালই সাড়া পড়েছিল। আর এবার সনি এবং প্যানাসনিক মিলে ঘোষণা করল নতুন প্রকৃতির অপটিক্যাল ডিস্ক যার ধারণ ক্ষমতা ৩০০ গিগাবাইট।

সনি এবং প্যানাসনিক এই নতুন অপটিক্যাল ডিস্ক মূলত প্রফেশনাল ব্যবহারের জন্যে বাজারে আনতে যাচ্ছে। কারন তারা বিশ্বাস করে সময়ের সাথে অপটিক্যাল ডিস্কগুলোতে আরও অধিক জায়গার প্রয়োজন হবে। বর্তমানে একটি ডুয়াল লেয়ার ব্লু-রে ডিস্ক সর্বোচ্চ ৫০ গিগাবাইট তথ্য ধারণ করতে পারে। তার পরিপ্রেক্ষিতে সনির এই নতুন অপটিক্যাল ডিস্ক বর্তমানে ধারণ করতে পারে ৩০০ গিগাবাইট এবং সময়ের সাথে এটির ধারণ ক্ষমতা সর্বোচ্চ ১ টেরাবাইট পর্যন্ত বৃদ্ধি করা হবে। সনি এবং প্যানাসনিক এর নাম দিয়েছে আর্কাইভাইল ডিস্ক। সনি ও প্যানাসনিক এর লোগো উন্মোচন করেছে এবং এর রোড ম্যাপও প্রকাশ করেছে।

Logo

সনির দেয়া তথ্যমতে এই ডিস্ক অধিক সময়ের জন্যে ডাটা সংগ্রহে সহায়ক। কারন এই অপটিক্যাল ডিস্ক একই সাথে পানি এবং ধূলি নিরোধক। এমনকি এটি কোন সংরক্ষণের নানা সময়ে তাপমাত্রার তারতম্য এবং আদ্রতাও সহ্য করতে পারে। যে কারনে এটি সহজেই যে কোন পরিবেশে টিকে থাকতে প্রস্তুত।

Road Map

এই ডিস্কের আরেকটি উল্লেখযোগ্য দিক হল এটি ইন্টার-জেনারাইলেজেশন সমর্থন করে। যার ফলে এটি যেকোনো ফরম্যাটে কাজ করতে পারবে সময়ের সাথে ডাটা ফরম্যাটের মধ্যে পরিবর্তন আসলেও। তবে সনি এবং প্যানাসনিক এই ডিস্ক এখনই বাজারজাত করবে না বলে জানিয়েছে। বর্তমানে প্রফেশনাল বাজারে তারা এই ডিস্কের মার্কেটিং করতে আগ্রহী এর নানা দিক তুলে ধরে। তাদের মূল লক্ষ্য হচ্ছে এই ডিস্ক দিয়ে ফিল ইন্ডাস্ট্রি এবং অনালাইন ক্লাউড সেন্টারের বাজার দখল করা। সনি এবং প্যানাসনিক আশা করছে তারা আগামী বছরের মাঝামাঝি সময়ে এই ডিস্ক বাজারজাত করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top