সকল মেনু

ব্যাচেলর থাকার ৫ সুবিধা

লাইফস্টাইল প্রতিবেদক, ৭ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : আপনার চারপাশের প্রায় সব বন্ধুরই জীবনসঙ্গী আছে। ভালোবাসা দিবস, পহেলা ফাল্গুন বা অন্য কোনও উৎসবে সবাই জুটি বেঁধে ঘোরাফেরা করে, অথচ আপনাকে থাকতে হয় একা কিংবা কাবাবে হাড্ডি হয়ে। তাই খুব মনোকষ্টে ভুগছেন আপনি। ভাবছেন, ইস্ আমারও যদি কেউ থাকতো। দুঃখ করবেন না, কারণ ব্যাচেলর থাকার বেশকিছু সুবিধা রয়েছে। যার পাঁচটির কথা প্রকাশ করেছে বিজনেস ইনসাইডার।

স্বাস্থ্যবান হৃৎপিণ্ড

ব্যাচেলরদের হৃৎপিণ্ড সবল থাকে। দীর্ঘ আট বছর ধরে প্রায় নয় হাজার মধ্যবয়স্ক মানুষের ওপর পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, যারা কখনও বিয়ে করেননি তাদের মধ্যে হৃৎরোগের হার সবচেয়ে কম। যারা কখনো বিয়ে করেননি আর যারা দীর্ঘদিন বিবাহিত তাদের মধ্যে তেমন পার্থক্য দেখা না গেলেও ডিভোর্সিদের সঙ্গে এ হারের যথেষ্ট পার্থক্য আছে। অর্থাৎ গবেষণায় উঠে এসেছে পুনরায় বিয়ে করা, ডিভোর্সি ও বিধবাদের মধ্যে হৃৎরোগের হার অনেক বেশি এবং ব্যাচেলরদের মধ্যে তা অনেক কম।
সুস্থ দেহ-মন

গবেষকরা ১৮ থেকে ৬৪ বছর বয়সী ১৩ হাজার পুরুষ ও নারীর ওপর গবেষণা করে দেখেছেন, যারা কখনও বিয়ে করেননি তারা বিবাহিত বা ডিভোর্সিদের তুলনায় বেশি শারীরিক পরিশ্রম করেন। ফলে তাদের দেহও তুলনামূলকভাবে সুস্থ থাকে। এর কারণ হিসেবে রয়েছে সিঙ্গেল মানুষদের সন্তান ও সংসারে সময় ব্যয় করার প্রয়োজন হয় না। এ সময়টা তারা শারীরিক পরিশ্রম করে কাটাতে পারেন।

শক্তিশালী সামাজিক যোগাযোগ

আপনার কি কখনৎও মনে হয়েছে, বিয়ে করার পর কোনো বন্ধু আপনার সঙ্গে আর যোগাযোগ রাখছে না? এটাই সত্য। দেখা গেছে, বিয়ের পর বন্ধুদের সঙ্গে যোগাযোগ কমিয়ে দেয় লোকজন। ফলে তাদের সামাজিক যোগাযোগও কমে যায়।

বয়স হলেও বিড়ম্বনা নয়যেসব মানুষ বিভিন্ন কারণে তাড়াহুড়ো করে তাদের সিঙ্গেল তকমা ঘোঁচাতে চান, তাদের মধ্যে অসুখী সম্পর্কে জড়িয়ে পড়ার প্রবণতা দেখা যায়। অনেকেই বয়স হয়ে যাচ্ছে বা এধরনের নানা কারণে দ্রুত একটি সম্পর্কে জড়িয়ে পড়েন। তবে তার চেয়ে বাজে সম্পর্কে জড়িয়ে পড়ার প্রবণতা বেশি ক্ষতিকর। ১ হাজার ৬৪৯ মানুষের মধ্যে গবেষণায় দেখা গেছে, অনেক বয়স হলে যেসব মানুষ বিবাহিত তাদের তুলনায় যারা কখনো বিয়ে করেননি বাস্তবে তারাই ভালো থাকেন।

একাকি নয়, বাস্তবে ‘জমজমাট’

বাস্তবে দেখা যায়, ব্যাচেলররা একাকি নয় বরং চারপাশে বন্ধু-বান্ধব নিয়ে তারা ‘জমজমাট’ থাকেন। ইউনিভার্সিটি অফ ম্যাসাচুসেটসের দুজন সাইকোলজিস্ট লিখেছেন, যেসব সিঙ্গেল মানুষ একাকি বাস করেন, তারা কিছু মানসিক সুবিধা ভোগ করেন। তারা বিবাহিতদের তুলনায় কিছুটা ভালো বোধ করেন এবং ভালো স্মৃতিশক্তি ধারণ করেন।  বাংলাদেশ প্রতিদিন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top