সকল মেনু

চাল ও সবজির দাম বেড়েছে

ঢাকা, ৭ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) :  চাল ও সবজির দাম বেড়েছে। গত সপ্তাহের তুলনায় পাইকারি বাজারে প্রতি কেজি চালে বেড়েছে এক থেকে দেড় টাকা। প্রতি কেজি সবজিতে বেড়েছে ৫ থেকে ১০ টাকা।

চাল ব্যবসায়ীরা জানান, ধানের সংকটের কথা বলে মিল মালিকরাই মিনিকেট ও বিআর (২৮) চালের দাম বাড়িয়েছে। কারওয়ান বাজারের সোহেল রাইস এজেন্সির মালিক মো. সোহেল শীর্ষ নিউজকে বলেন, মিল মালিকরা বলছেন ধান পাওয়া যাচ্ছে না। আমদানি কম এজন্য মিনিকেট ও বিআর (২৮) চালের দাম কেজি প্রতি এক থেকে দেড় টাকা বেড়েছে।

শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায় প্রতি কেজি মিনিকেট চাল পাইকারি বিক্রি হচ্ছে ৪৮ থেকে ৪৯ টাকা, খুচরা ৫০ থেকে ৫১ টাকা। বিআর (২৮) পাইকারি ৪৩ থেকে ৪৪ টাকা, খুচরা ৪৫ থেকে ৪৬ টাকা। নাজিরশাইল পাইকারি মান ভেদে ৫০ থেকে ৫৪ টাকা, খুচরা ৫১ থেকে ৫৫ টাকা। পারিজা পাইকারি ৩৫ থেকে ৩৬ টাকা খুচরা ৩৬-৩৭ টাকা, স্বর্না পাইকারি ৩২ থেকে ৩৪ টাকা খুচরা ৩৫ থেকে ৩৬ টাকা, গুটি পাইকারি ৩৩ থেকে ৩৪ টাকা, খুচরা ৩৫-৩৬ টাকা, মোটা চাল ৩০ থেকে ৩২ টাকা খুচরা ৩৩-৩৪ টাকা।

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায় আলুসহ কয়েকটি সবজির দাম কম হলেও চড়া দামে বিক্রি হচ্ছে সবধরনের সবজি। প্রতি কেজি বরবটির দাম ১০০ টাকা, পটলের কেজি ১০০ টাকা, ঝিঙার কেজি ১০০ টাকা, ঢেড়শের কেজি ১০০ টাকা। এছাড়া গোল বেগুন ৫০ টাকা, লম্বা বেগুন ৪৫ টাকা, মটর শুটি ৪০ টাকা, উস্তা ৮০ টাকা, ফুল কপি আকার ভেদে ২০ থেকে ৩৫ টাকা, পাতা কপি ১৫ টাকা, সিম ২৫ টাকা, মাঝারি আকারের লাউ ৪৫ থেকে ৫০ টাকা, শশা ৪৫ থেকে ৫০ টাকা, টমেটো ৩০ থেকে ৪০ টাকা। তবে কম দামের মধ্যে আলু ১০ টাকা, পেঁপে ১০ টাকা দরে বিক্রি হচ্ছে। কাঁচামরিচ ৬০ টাকা, গাজর ২০ থেকে ২৫ টাকা,

প্রতি লিটার সয়াবিন খোলা ১১০ টাকা। প্রতি লিটার তীর সয়াবিন তেল ১১৩ টাকা। সুপার ৮৬ থেকে ৯০ টাকা। চিনি প্রতি কেজি পাইকারি ৪০ টাকা, খচুরা বিক্রি হচ্ছে ৪৫ টাকায়। এদিকে প্রতিকেজি নতুন পেঁয়াজ ২৪ থেকে ২৫ টাকা, ভারতীয় পেঁয়াজ ৩০ টাকা, চায়না বড় রসুন ৭০ টাকা, দেশি রসুন নতুন ৮০ টাকা, একদানা রসুন ৯০ টাকা, দেশি আদা ১৪০ টাকা, শুকনা মরিচ ১৫০ থেকে ১৬০ টাকা, হলুদ ১২০ টাকা, মশুর ডাল দেশি ১১০ থেকে ১১৫ টাকা। মোটা দানা মশুর ডাল ৮০ টাকা, খেসারি ডাল ৪৪ টাকা, মুগ ডাল ১৩০ টাকা, ছোলা ৫৫ টাকা, অ্যাংকর ডাল ৪২ টাকা, মাসকলাই ১২০ টাকা, বুট ৬০ টাকা, প্রতি হালি ডিম ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।

দারুচিনি ৩০০ টাকা, এলাচি ১ হাজার ২০০ থেকে ১ হাজার ৭০০ টাকা, জিরা ৩৫০ টাকা থেকে ৪৫০ টাকা,  খোলা চিনি ৪৪ টাকা, প্যাকেট চিনি ৫২ টাকা ও প্রতি লিটার খোলা সয়াবিন ১১০ টাকা ও বোতলজাত সয়াবিন ১১৯ টাকা হিসেবে বিক্রি হচ্ছে।

মাছ ৭০০ থেকে ৯০০ গ্রাম ওজনের বেশি প্রতিহালি ইলিশ ২ হাজার ২০০ টাকা। জাটকা ইলিশ ৩৫০ টাকা, কাতল মাছ ৩৫০ টাকা, ৭০০ গ্রাম ওজনের রুই মাছের কেজি ২০০ থেকে ২২০ টাকা, বড় রুই মাছ ৩৫০ টাকা, তেলাপিয়া ১৩০ থেকে ১৪০ টাকা, পাঙ্গাস ১২০ টাকা, চিংড়ি (বড়) ১ হাজার ২০০ টাকা, সিলভার কার্প ১১০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

গরুর মাংস প্রতি কেজি ২৯০ থেকে ৩০০ টাকা, খাসির মাংস ৪৫০ থেকে ৪৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। দেশি মুরগি বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৩৩০ টাকা, ব্রয়লার মুরগি ১৪০ থেকে ১৪৫ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top