সকল মেনু

ডেসার্ট খেয়েও ওজন নিয়ন্ত্রণে রাখার সহজ উপায়!

লাইফস্টাইল প্রতিবেদক, ৬ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : আইসক্রিম দেখলেই তো খেতে ইচ্ছে করে। আর চকলেট হলে তো কথাই নেই। দেখা মাত্র জিভে জল এসে পরে। কিন্তু খাওয়ার কি উপায় আছে। খেলেই তো ওজন বেড়ে যায়। ওজনের কথা চিন্তা করে পছন্দের কোনো মিষ্টি খাবারই খেতে পারেন না। আর মজার মজার ডেসার্ট খাওয়ার চিন্তা তো করাই পাপ!

আপনি যদি ডেসার্ট পছন্দ করেন আর ওজনের কারণে পছন্দের সব ডেসার্টই বাদ দিয়ে থাকেন তাহলে জেনে নিন যে ডেসার্ট খেয়েও ওজনকে নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এমনকি বিভিন্ন গবেষণায় জানা গিয়েছে যে নিজের প্রিয় ডেসার্টটি না খেলে সারাদিন অন্যান্য উচ্চ ক্যালরী যুক্ত খাবার বেশি খাওয়া হয়। ফলে ওজন বেড়ে যায়। বরং নিজের পছন্দের ডেসার্ট টি খেলে অন্য অস্বাস্থ্যকর খাবারের প্রতি ঝোঁক কম থাকে।

দিনে কতবার ডেসার্ট খাবেন?

দিনে একবারই খেতে পারবেন ডেসার্ট। তা বা কম কি বলুন? কিন্তু তা হতে হবে ৩০০ ক্যালরীর ভেতরে যে কোনো ডেসার্ট। ক্রিম অথবা চকলেট যাই দেয়া হোকনা কেনো ৩০০ ক্যালরীর মধ্যে থাকলেই চলবে।

কখন খাবেন?

ডেসার্ট খাওয়ার উৎকৃষ্ট সময় হলো সকাল। সকালের নাস্তায় অথবা দুপুরের হালকা খাবারের সঙ্গে ডেসার্ট খেতে পারেন। কিন্তু সন্ধ্যার পর ডেসার্ট খাওয়া একেবারেই উচিত নয়। কারণ সন্ধ্যার পর শরীরের অতিরিক্ত ক্যালরী সহজে পোড়ে না।

সারাদিনের অন্য খাবার

দিনে একটি ৩০০ ক্যালরীর একটি ডেসার্ট খাওয়া মানেই অন্য সব খাবারেই কিছু নিয়ন্ত্রণ আনা। দিনের অন্য সব বেলার খাবারের মোট ক্যালরীর পরিমাণ ১৩০০ এর বেশি কিছুতেই যেনো না হয় সেই দিকে লক্ষ্য রাখতে হবে। খাদ্য তালিকায় প্রচুর পরিমাণে ফল, সবজি ও শাক রাখুন। কার্বোহাইড্রেট যুক্ত খাবার খেতে হলে লাল আটা কিংবা লাল চাল বেছে নিন।

ভালো ফ্যাট খেতে হবে

ডেসার্ট মানেই ক্রিম, পনির ও ফ্যাট। এগুলো সবই শরীরের জন্য ক্ষতিকর কোলেস্টেরল। আর তাই ক্ষতিকর ফ্যাটের প্রভাব কাটাতে কিছু ভালো ফ্যাট যুক্ত খাবার রাখুন খাদ্য তালিকায়। এক্ষেত্রে ওমেগা ৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ মাছের তেল খেতে পারেন যা শরীরের জন্য খুবই উপকারী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top