সকল মেনু

অবিলম্বে রাবি খুলে দিয়ে সান্ধ্য কোর্স প্রত্যাহারের দাবি

রাবি, ২৮ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শান্তিপূর্ণ চলমান আন্দোলনে গত ২ ফেব্রুয়ারি রাবি প্রশাসনের মদদে ছাত্রলীগ ও পুলিশের যৌথ হামলার ঘটনায় অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যায়। আমরা কখনোই বিশ্ববিদ্যালয় বন্ধের পক্ষে নই। শিক্ষার্থীদের ভবিষ্যতের কথা চিন্তা করে বন্ধ বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার আহ্বান জানানোর পাশাপাশি অবিলম্বে বাণিজ্যিক সান্ধ্য কোর্স প্রত্যাহার করতে হবে।’

আজ শুক্রবার বিকেল ৪টার দিকে নগরীর মিয়াপাড়া সাধারণ গ্রন্থাগারে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে আন্দোলনকারী প্রতিনিধিদের বৈঠক প্রসঙ্গে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বললেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারী শিক্ষার্থীরা।

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীদের পক্ষে উপস্থিত ছিলেন : সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী গোলাম মোস্তফা, পদার্থবিজ্ঞান বিভাগের আয়তুল্লাহ খোমেনী, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সোহরাব হোসেন, পরিসংখ্যান বিভাগের ইকবাল কবির, মার্কেটিং বিভাগের সাজু সরকার, ফোকলোর বিভাগের সাহাবুদ্দিন শিহাব প্রমুখ।

এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে অধ্যয়নরত অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় সামগ্রিকভাবে শিক্ষার পরিবেশ বিঘ্নিত হচ্ছে। বিশেষ করে, ছাত্র-শিক্ষক মুখোমুখি অবস্থানে রয়েছে এবং এ অবস্থায় সংকট আরো গভীর হবে।

এ ছাড়াও রাজশাহী শহরের সামাজিক-অর্থনৈতিক ও অন্যান্য কর্মকাণ্ড স্থবির হয়ে পড়েছে। বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনতে দিনব্যাপী  আলোচনা করলেও সান্ধ্য কোর্সের ব্যাপারে প্রশাসন অনড় রয়েছে।

বন্ধ ক্যাম্পাস খোলার পেছনে যে সংকট তৈরি হয়েছে তার সব দায়ভার বিশ্ববিদ্যালয় প্রশাসনের উল্লেখ করে এ সময় সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা আট দফা দাবি পেশ করেন।

দাবিগুলো হলো : সামাজিক বিজ্ঞান অনুষদের সান্ধ্য কোর্স স্থগিত নয় বাতিল করতে হবে, চলমান আইন ও ব্যবসায় শিক্ষা অনুষদের সান্ধ্য কোর্স বন্ধ করতে হবে, হামলায় নেতৃত্বদানকারী চার সহকারী প্রক্টরের অপসারণ করতে হবে, শিক্ষার্থীদের ওপর থেকে সব মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে, ছাত্রলীগ সন্ত্রাসীদের রাষ্ট্রীয় আইনে গ্রেফতার করে বিচার ও একাডেমিকভাবে বহিষ্কার করতে হবে, আহত শিক্ষার্থীদের চিকিৎসার দায়িত্ব প্রশাসনকেই নিতে হবে, হামলাকারী পুলিশ কর্মকর্তাদের বিচার করতে হবে এবং আবাসিক শিক্ষার্থীদের থাকা ও সব শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top