সকল মেনু

বিএনপি ৫২ আ.লীগ ৪৫ জামায়াত ৮

ঢাকা, ২৮ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : দ্বিতীয় ধাপের ১১৪ উপজেলা নির্বাচনে বেসরকারিভাবে ঘোষিত ফলাফলে এগিয়ে রয়েছে বিএনপি। ১১৫ উপজেলায় ভোট হওয়ার কথা থাকলেও একটিতে হয়নি।

১১৪ উপজেলার ফলাফলে বিএনপির ৫২, আওয়ামী লীগের ৪৪, জামায়াতের ৮, জাতীয় পার্টির ১ এবং অন্যান্য ৬ জন প্রার্থী জয়ী হয়েছেন। এছাড়া ফলাফল ঘোষণা স্থগিত রাখা হয়েছে ৩ উপজেলায়।

ফলাফল থেকে স্পষ্ট, দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনেও বিএনপি সাফল্য পেয়েছে। প্রথম ধাপের ৯৮ উপজেলা নির্বাচনে ফল ঘোষিত ৯৭টির মধ্যে আওয়ামী লীগ জিতেছিল ৩৪ উপজেলায় আর বিএনপি ৪৪টিতে। জামায়াত ১২টি উপজেলায় জয় পেয়েছিল।

এতে করে দুই পর্বে বিএনপির নেতৃত্বাধীন ১৯ দলীয় জোট আওয়াম লীগের চেয়ে ৩৮ জেন বেশি চেয়ারম্যান নিশ্চিত করে রাখতে সক্ষম হলো।

এদিকে দুই পর্বে ২১০টি উপজেলা নির্বাচনে আওয়ামী লীগের চেয়ারম্যান সংখ্য দাঁড়াল ৭৯। জামায়াতসহ ১৯ দল থেকে চেয়ারম্যান হলেন ১১৭ জন। এর মধ্যে জামায়াতের রয়েছে ২০ জন। দুই পর্ব মিলে পুরুষ ও মহিলা ভাইস চেয়াম্যানের সংখ্যাও ১৯ দলের বেশি।

নির্বাচনী জেলাগুলো থেকে আমাদের প্রতিবেদকদের পাঠানো সর্বশেষ ফলাফল-

ঢাকা : সাভার উপজেলায় জয় পেয়েছেন বিএনপি সমর্থিত প্রার্থী কফিল উদ্দিন। তিনি এক লাখ ৩৭ হাজার ৮৮২ হাজার ভোট পেয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী পেয়েছেন এক লাখ ১৪ হাজার ৫০৩ ভোট। ভাইস চেয়ারম্যান (পুরুষ ও মহিলা) পদেও জিতেছেন বিএনপি প্রার্থীরা।

বাগেরহাট : বাগেরহাটের কচুয়া উপজেলায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী এসএম মাহফুজুর রহমান জয়ী হয়েছেন।

যশোর : যশোরের শার্শা উপজেলা পরিষদে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান সব পদে জিতেছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা। চেয়ারম্যান হয়েছেন সিরাজুল হক মঞ্জু, ভাইস চেয়ারম্যান পদে মেহেদি হাসান এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে আলেয়া ফেরদৌসী জয়ী হয়েছেন।

চৌগাছায় আওয়ামী লীগের এস এম হাবিব, ঝিকরগাছায় বিএনপির সাবিরা নাজমুল মুন্নি এবং বাঘারপাড়ায় বিএনপির মশিউর রহমান বিজয়ী হয়েছেন।

খুলনা : খুলনার ডুমুরিয়া উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপি ও ১৯ দলীয় জোট সমর্থিত প্রার্থী খান আলী মুনসুর বেসরকারীভাবে নির্বাচিত হয়েছেন।

ভোলা : বোরহানউদ্দিন উপজেলায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মহব্বত জান চৌধুরী এবং চরফ্যাশনেও আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী মো. জয়নাল আবেদীন বিজয়ী হয়েছেন।

কুমিল্লা : জেলার ৩ উপজেলার মধ্যে দেবিদ্বার উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে বিএনপি সমর্থিত প্রার্থী রুহুল আমিন, মনোহরগঞ্জে বিএনপি সমর্থিত ইলিয়াছ পাটোয়ারী জয়ী হয়েছেন ও লাকসামে এগিয়ে রয়েছেন বিএনপি প্রার্থী । দুইটি কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করায় পূর্ণাঙ্গ ফল ঘোষণা হয়নি।

চট্টগ্রাম : কাপ্তাই উপজেলা নির্বাচনে নানা নাটকীয়তার পর বিএনপি মনোনীত প্রার্থী দিলদার হোসেনকে চেয়ারম্যান পদে বেসরকারীভাবে বিজয়ী ঘোষণা করা হয়েছে। এদিকে পটিয়ায় বিএনপির অধ্যাপক মোজাফ্ফর আহমদ চৌধুরী এবং লোহাগাড়াতে জামায়াতের প্রার্থী অ্যাড. ফরিদ উদ্দিন খান জয় পেয়েছেন।

জামালপুর :  জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় বিএনপি সমর্থিত প্রার্থী আব্দুর রউফ তালুকদার নির্বাচিত হয়েছেন। এ ছাড়া মেলান্দহে আওয়ামী লীগের হাবিবুর রহমান চাঁন এবং ইসলামপুরে বিএনপির নবী নওয়াজ খান লোহানী জয়ী হয়েছেন।

কুড়িগ্রাম : কুড়িগ্রামের রাজিবপুর, রাজারহাট ও নাগেশ্বরী উপজেলার মধ্যে রাজিবপুর ও রাজারহাট উপজেলার বেসরকারি ফলাফল ঘোষণা করা হয়েছে। রাজিবপুরে আওয়ামী লীগের মো. শফিউল আলম এবং রাজারহাটে বিএনপির মো. আবুল হাশেম হোসেন জয়ী হয়েছেন। এ ছাড়া নাগেশ্বরে বিএনপির মো. আবুল কাশেম জয়ী হয়েছেন।

কুষ্টিয়া : কুষ্টিয়ার ৩টি উপজেলাতেই আওয়ামী সমর্থিত প্রার্থীরা জয়ী হয়েছেন।  মিরপুরে কামারুল আরেফিন, খোকসায় আলহাজ্ব সদর উদ্দিন খান এবং কুমারখালীতে আব্দুল মান্নান জয়ী হয়েছেন।

মাগুরা : মাগুরার মহম্মদপুরে বিএনপি প্রার্থী বাচ্চু এবং শালিখায়ও বিএনপি প্রার্থী মোফাজ্জল হোসেন টুটু জিতেছেন।

মেহেরপুর : মেহেরপুরের ৩ উপজেলায় বিএনপি সমর্থিত প্রার্থীরা জয়ী হয়েছেন। মুজিবনগরে মো. আমিরুল ইসলাম এবং গাংনীতে মোরাদ আলী জয়ী হয়েছেন।

নরসিংদী : নরসিংদীর শিবপুর উপজেলা পরিষদের নির্বাচনে বিএনপির সংস্কারপন্থী নেতা ও স্বতন্ত্র প্রার্থী আরিফুল ইসলাম মৃধা জয় পেয়েছেন।

রাঙ্গামাটি : রাঙ্গামাটির নানিয়ারচরে জনসংহতির শক্তিমান এবং কাপ্তাইয়ে বিএনপির দিলদার হোসেন বিজয়ী হয়েছেন।

সিলেট : সিলেটের বালাগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন বিএনপি সমর্থিত প্রার্থী আবদাল মিয়া।

ঠাকুরগাঁও : বালিয়াডাঙ্গী উপজেলায় আনারস প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত মো. সফিকুল ইসলাম এবং  রাণীংশকৈল উপজেলায় ঘোড়া প্রতীক নিয়ে বিএনপি সমর্থিত আইনুল মাস্টার বিজয়ী হয়েছেন।

নওগাঁ : নওগাঁ সদর উপজেলায় বিএনপি সমর্থিত আবু বক্কর সিদ্দিক নান্নু, আত্রাইয়ে আওয়ামী লীগের এবাদুর রহমান, সাপাহারে আওয়ামী লীগের শামসুল আলম শাহ, বদলগাছীতে বিএনপির মোস্তফা আলি আহমদ রুমি চোধুরী, পত্নীতলায় বিএনপির আবদুল হামিদ এবং নিয়ামতপুরে আওয়ামী লীগের এনামুল হক নির্বাচিত হয়েছেন।

কুষ্টিয়া : কুষ্টিয়ার ৩টি উপজেলাতেই আওয়ামী সমর্থিত প্রার্থীরা জয়ী হয়েছেন।  মিরপুরে কামারুল আরেফিন, খোকসায় আলহাজ্ব সদর উদ্দিন খান এবং কুমারখালীতে আব্দুল মান্নান জয়ী হয়েছেন।

মাগুরা : মাগুরার  মহম্মদপুরে বিএনপি প্রার্থী বাচ্চু বিজয়ী হয়েছেন।

মেহেরপুর : মেহেরপুরের ৩ উপজেলায় বিএনপি সমর্থিত প্রার্থীরা জয়ী হয়েছেন। মুজিবনগরে মো. আমিরুল ইসলাম জয় পেয়েছেন।

নরসিংদী : নরসিংদীর শিবপুর উপজেলা পরিষদের নির্বাচনে বিএনপির সংস্কারপন্থী নেতা ও স্বতন্ত্র প্রার্থী আরিফুল ইসলাম মৃধা জয় পেয়েছেন।

রাঙ্গামাটি : রাঙ্গামাটির নানিয়ারচরে জনসংহতির শক্তিমান এবং কাপ্তাইয়ে বিএনপির দিলদার হোসেন বিজয়ী হয়েছেন।

সিলেট : সিলেটের বালাগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন বিএনপি সমর্থিত প্রার্থী আবদাল মিয়া।

ঠাকুরগাঁও : বালিয়াডাঙ্গী উপজেলায় আনারস প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগ সমর্থিত মো. সফিকুল ইসলাম এবং  রাণীংশকৈল উপজেলায় ঘোড়া প্রতীক নিয়ে বিএনপি সমর্থিত আইনুল মাস্টার বিজয়ী হয়েছেন।

চাঁপাইনবাবগঞ্জ :  গোমস্তাপুর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে বিএনপির প্রার্থী বাইরুল ইসলাম নির্বাচিত হয়েছেন।

পাবনা : চাটমোহর উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী হাসাদুল ইসলাম হীরা জয়ী হয়েছেন।

কক্সবাজার : চকরিয়া উপজেলায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী জাফর আলম এবং পেকুয়া উপজেলায় বিএনপির প্রার্থী মো. শাফায়েত আজিজ রাজু বিজয়ী হয়েছেন।

বগুড়া : বগুড়ার ৪ উপজেলার দুইটিতে বিএনপি এবং দুইটিতে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা জয়ী হয়েছেন। শাজাহানপুরে বিএনপির সরকার বাদল, আদমদীঘিতেও বিএনপি সমর্থিত প্রার্থী আব্দুল মুহিত তালুকদার এবং  শিবগঞ্জে জামায়াত সমর্থিত প্রার্থী মাওলানা আলমগীর হোসেন,  কাহালুতেও জামায়াত সমর্থিত প্রার্থী মাওলানা তায়েব আলী জয়ী হয়েছেন।

গোপালগঞ্জ : দুই আওয়ামী লীগ নেতার মধ্যে কঠিন লড়াইয়ে কোটালীপাড়া উপজেলা নির্বাচনে জিতেছেন মুজিবুর রহমান হাওলাদার। তার প্রতিদ্বন্দ্বী ছিলেন বিমল কৃষ্ণ বিশ্বাস।

নাটোর : নাটোর সদরে আওয়ামী লীগের শরিফুল ইসলাম রমজান জয়ী হয়েছেন। এদিকে গুরুদাসপুরে বিএনপি সমর্থিত প্রার্থী আব্দুল আজিজ, বাগাতিপাড়ায় বিএনপি সমর্থিত হাফিজুর রহমান এবং লালপুরেও বিএনপি সমর্থিত প্রার্থী হারুণ অর রশিদ পাপ্পু জয়ী হয়েছেন।

সুনামগঞ্জ : সুনামগঞ্জ সদর উপজেলায় চেয়ারম্যান পদে বিএনপি সমর্থিত প্রার্থী দেওয়ান জয়নুল জাকেরীন র্নিবাচিত হয়েছেন। দিরাই উপজেলা নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী মো. হাফিজুর রহমান জয়ী হয়েছেন।

রাজশাহী : বাঘা উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলা জামায়াতের আমির মাওলানা জিন্নাত আলী চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন।

ময়মনসিংহ :  সদরে বিএনপি প্রার্থী কামরুল ইসলাম মো. ওয়ালিদ বিপুল ভোটে জয়ী হয়েছেন এবং ঈশ্বরগঞ্জে আওয়ামী লীগের মাহমুদ হাসান সুমন নির্বাচিত হয়েছেন এবং ভালুকায়ও আওয়ামী লীগের প্রার্থী গোলাম মোস্তফা জয়ী হয়েছে।

মানিকগঞ্জ : সদর উপজেলা নির্বাচনে বেসরকারি ফলাফলে বিএনপি সমর্থিত প্রার্থী আতাউর রহমান আতা জয়ী হয়েছেন।

খাগড়াছড়ি : লক্ষীছড়ি উপজেলায় বেসরকারিভাবে চেয়ারম্যান পদে ইউপিডিএফ সমর্থিত সুপার জ্যোতি চাকমা জয় পেয়েছেন।

নেত্রকোনা : জেলার চারটি উপজেলার ৩টিতে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী, অন্যটিতে বিএনপি সমর্থিত প্রার্থী চেয়ারম্যান পদে জয়ী হয়েছেন।  খালিয়াজুরিতে  আওয়ামী লীগের শামসুজ্জামান তালুকদার (বিদ্রোহী), কলমাকান্দায় এসএম ফখরুল ইসলাম ফিরোজ এবং বারহাট্টা উপজেলায় চেয়ারম্যান পদে বিএনপি সমর্থিত প্রার্থী মানিক আজাদ জয়ী হয়েছেন।

মাদারীপুর : জেলার রাজৈর উপজেলায় আওয়ামী লীগ সমর্থিত  প্রার্থী সাজাহান খান বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

জয়পুরহাট : তিনটি উপজেলা পরিষদ নির্বাচনে ক্ষেতলাল উপজেলা পরিষদে বিএনপি প্রার্থী জয়ী হয়েছেন । অন্য দুইটির একটি কালাই উপজেলায় আওয়ামী লীগ এবং অপরটি জয়পুরহাট সদর উপজেলা পরিষদে বিএনপি প্রার্থী এগিয়ে আছেন।

বান্দরবান : জেলার নির্বাচনী ৪ আসনের লামায় বিএনপি সমর্থিত থোয়াইনু অং চৌধুরী, রোয়াংছড়ি জেএসএস সমর্থিত (জনসংহতি সমিতি) ক্যবামং মারমা, রুমায় জেএসএস সমর্থিত অংথোয়াইচিং মারমা, থানছিতে সতন্ত্র প্রার্থী ক্যহ্লাচিং মারমা জয়ী হয়েছেন। এ জেলায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা একটি আসনও পাননি।

নীলফামারী : জেলার কিশোরগঞ্জ উপজেলায় জাতীয় পার্টি সমর্থিত প্রার্থী রশিদুল ইসলাম সরকার বেসরকারি ফলাফলে নির্বাচিত হয়েছেন।

টাঙ্গাইল : সখীপুর উপজেলায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী শওকত শিকদার বিজয়ী হয়েছেন।

রংপুর : বদরগঞ্জ উপজেলা নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী  ফজলে রাব্বী সুইট জয়ী হয়েছেন।

মানিকগঞ্জ : হরিরামপুর উপজেলায় বিএনপি সমর্থিত প্রার্থী সাইফুল হূদা চৌধুরি শাতিল জয়ী হয়েছেন।

দিনাজপুর : ঘোড়াঘাট উপজেলা পরিষদ নির্বাচনে ১৯ দলীয় জোট সমর্থিত প্রার্থী ঘোড়াঘাট উপজেলা বিএনপির সভাপতি শাহ্ মো. শামীম হোসেন চৌধুরী জয়ী হয়েছেন।

শেরপুর : ঝিনাইগাতী উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপি সমর্থিত  প্রার্থী আমিনুল ইসলাম বাদশা নির্বাচিত হয়েছেন।

সাতক্ষীরা : শ্যামনগর উপজেলায় ১৯ দলীয় জোট সমর্থিত প্রার্থী ও জামায়াত নেতা আলহাজ মাওলানা মো. আবুদল বারী জয় পেয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top