সকল মেনু

৮ কোর বিশিষ্ট Exynos 5422 ও ৬ কোর বিশিষ্ট Exynos 5260 এর ঘোষণা দিলো স্যামসাং

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ২৬ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস- ২০১৪ এ ২ টি নতুন প্রসেসর বাজারে আনার ঘোষণা দিয়েছে স্যামসাং। এর একটি হলো ৮ কোর বিশিষ্টExynos 5422এবং অপরটি ৬ কোর বিশিষ্ট Exynos 5260

Exynos 5422 প্রসেসরটি মূলতঃ ৪টি ২.১ গিগাহার্টজ গতির ARM Cortex-A15 চিপসেট ও ৪টি ১.৫ গিগাহার্টজ গতির ARM Cortex-A7 চিপসেটের সমন্বিত রূপ। এই প্রসেসরে ব্যবহৃত হয়েছে HMP (Heterogeneous Multi Processing) প্রযুক্তি, যার ফলে এটি হবে স্যামসাংয়ের পূর্বের অক্টাকোর প্রসেসর তুলনায় ৩৪% পর্যন্ত অধিক শক্তিশালী। এবছরের দ্বিতীয় কোয়ার্টারেই ব্যাপকহারে Exynos 5422 এর উৎপাদন শুরু হবে। প্রযুক্তিবিশ্লেষকদের ধারণা, স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ স্মার্টফোন Galaxy S5 এর কোন ভার্সনে হয়তো এই প্রসেসর ব্যবহৃত হবে।

অন্যদিকে Exynos 5260 প্রসেসরটি মূলতঃ ২টি ১.৭ গিগাহার্টজ গতির ARM Cortex-A15 চিপসেট ও ৪টি ১.৩ গিগাহার্টজ গতির ARM Cortex-A7 চিপসেটের সমন্বিত রূপ। সম্প্রতি ঘোষিত Galaxy Note 3 Neo এ এই প্রসেসর ব্যবহৃত হয়েছে।

উল্লেখ্য, উভয় প্রসেসরই Quad HD (২৫৬০ x ১৪৪০ পিক্সেল) , WQXGA (২৫৬০ x ১৬০০ পিক্সেল) প্রভৃতি উচ্চ রেজুলেশনের ডিসপ্লে সাপোর্ট করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top