সকল মেনু

আজ থেকে শুরু হচ্ছে সিটিআইটি-২০১৪ কম্পিউটার মেলা

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ২৬ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) :  আজ বুধবার থেকে শুরু হচ্ছে আগারগাঁওস্থ বিসিএস কম্পিউটার সিটিতে সর্ববৃহৎ একক কম্পিউটার প্রদর্শনী ‘সিটিআইটি ২০১৪’। প্রদর্শনী চলবে ৮ মার্চ পর্যন্ত। অন্যান্যবারের মতো এবারও মেলায় বিশেষ আকর্ষণে থাকছে বিভিন্ন পণ্যের ওপরে বিশেষ মূল্যছাড়, তথ্যপ্রযুক্তির সর্বাধুনিক পণ্যের সমাহার ছাড়াও বিশ্বের সনামধন্য প্রতিষ্ঠানের সুসজ্জিত প্যাভিলিয়ন। বিসিএস কম্পিউটার সিটির নিচ তলায় সজ্জিত মঞ্চে প্রতিদিন থাকছে সেলিব্রেটি শো। এ ছাড়াও প্রতিযোগিতার মধ্যে আছে শিশু চিত্রাঙ্কন, গেমিং, ডিজিটাল ফটোগ্রাফি, বিতর্ক, কুইজ এবং রক্তদান কর্মসূচি ছাড়াও বেশ কিছু ভিন্নধর্মী আয়োজন।

মঙ্গলবার বিসিএস কম্পিউটার সিটিতে প্রদর্শনীর বিভিন্ন বিষয়ের কথা তুলে ধরেন মেলার আহবায়ক এএনএম কামরুজ্জামান। সম্মেলনে উপস্থিত ছিলেন প্রদর্শনীর অভ্যর্থনা সাব কমিটির মজিবুর রহমান স্বপন, স্পন্সর সাব কমিটির আকতার হোসেন খান, মিডিয়া সাব কমিটির মোঃ রফিকুল আলম, ডিসিপ্লিন সাব কমিটির মোঃ মজহারুল ইমাম সিনা, অবকাঠামো/লজিষ্টিক সাব কমিটির নাজমুল আলম ভ‚ইয়া জুয়েল, অর্থ সাব কমিটির মোঃ মনজুরুল হক মোমিন, প্রোগ্রাম/ম্যানেজমেন্ট সাব কমিটির মোঃ আল মামুন খান, প্রচার সাব কমিটির মোঃ রফিকুল ইসলাম, প্রাইজ সাব কমিটির এ.কে.এম. আতিকুর রশীদ, উদ্বোধনী সাব কমিটির মোঃ জিয়াউল হাসান ছিদ্দিক এবং ক্লোজিং সাব কমিটির মোঃ জাহিদুল আলমসহ অনেকে।

সম্মেলনে জানানো হয়, বিসিএস কম্পিউটার সিটির নিজস্ব আঙ্গিনায় প্রায় ২,০০,০০০ বর্গফুট জায়গায় ‘বিশ্বকাপের খেলা-প্রযুক্তির মেলা’ শ্লোগান নিয়ে শুরু হচ্ছে এ প্রদর্শনী। এই মেলায় তথ্য প্রযুক্তির অতি পরিচিত ব্যান্ডের কম্পিউটার সামগ্রী, প্রায় ১৬০টি স্থায়ী প্রতিষ্ঠানে প্রদর্শন সহ অতি সুলভ মূল্যে বিক্রয় করা হবে। এই সব পন্য সামগ্রীর মধ্যে উল্লেখযোগ্য, কম্পিউটার হার্ডওয়ার সফটওয়ার পন্য সামগ্রী, নেটওয়ার্ক ডাটা কমিউনিকেশন পন্য সামগ্রী, মাল্টিমিডিয়া আইসিটি শিক্ষা উপকরন ল্যাপটপ, পামটপ, ডিজিটাল জীবন ধারা ভিত্তিক প্রযুক্তি ও পন্য এবং বিশ্বের বিভিন্ন নামকরা আইসিটি ব্যান্ড ডিসপ্লে করার জন্য প্যাভিলিয়নের ব্যবস্থা করা হয়েছে। মেলায় থাকছে একাধিক আলোচনা অনুষ্ঠান, কম্পিউটার বিষয়ক অনুষ্ঠান, বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারের সুযোগ, গুনীজন সংবর্ধনা, শিশু চিত্রাংকন প্রতিযোগীতা, গেমিং প্রতিযোগীতা, ডিজিটাল ফটোগ্রাফী প্রতিযোগীতা, বিতর্ক প্রতিযোগীতা, কুইজ প্রতিযোগীতা, রক্তদান কর্মসূচী ইত্যাদি।

আজ প্রধান অতিথি হিসেবে যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের এবং বিশেষ অতিথি ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন উপস্থিত থেকে প্রদর্শনীর উদ্ধোধন করবেন। সকাল ১১ টায় মেলার উদ্ধোধন অনুষ্ঠিত হবে। উদ্ধোধন শেষে মেলা সবার জন্য উন্মক্ত করে দেয়া হবে। প্রদর্শনীতে প্রবেশমূল্য ১০ টাকা। প্রতিবারের মতো এবারও মেলায় শিক্ষার্থীরা পরিচয়পত্র দেখিয়ে বিনামূল্যে প্রবেশের সযোগ পাবে। এ ছাড়াও প্রতিবন্ধীরা বিনামূল্যে মেলায় প্রবেশে অগ্রাধিকার পাবেন। প্রতিদিন প্রবেশ টিকেটের ওপর র‌্যাফেল ড্রয়ের মাধ্যমে দেওয়া হবে আকর্ষণীয় সব প্রযুক্তিপণ্যের পুরস্কার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top