সকল মেনু

চসিকের শিক্ষা সহায়তা ৪ হাজার দরিদ্র শিশু

চট্টগ্রাম, ২৪ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : চট্টগ্রাম মগনগরীর বস্তিতে বসবাসকারী প্রায় ৪ হাজার হতদরিদ্র শিশু চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) বিশেষ শিক্ষা সহায়তা পাচ্ছে। 

বাংলাদেশ সরকার, ইউকেএইড এবং ইউএনডিপির অর্থায়নে চসিক দরিদ্র শিশুদের শিক্ষা সহায়তার বিশেষ প্রকল্পটি বাস্তবায়ন করছে। এই প্রকল্পের মাধ্যমে নগর অংশীদারিত্বের মাধ্যমে দারিদ্র্য হ্রাসকরণ এবং শিক্ষা সহায়তার লক্ষ্যে আর্থিক অনুদান দেয়া হচ্ছে। 

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম মঞ্জুর আলম জানান, নগরীর বস্তিতে এবং ছিন্নমুল অবস্থায় বসবাসকারী প্রায় ৪ হাজার শিশুর শিক্ষা সহায়তা ও দারিদ্র দুরীকরণের লক্ষ্যে ২ কোটি ৩২ লাখ টাকা ইতিমধ্যে বিতরণ করা হয়েছে। এই অনুদান অবশ্যই দরিদ্র শিশুদের শিক্ষা বিস্তারে বড় ভূমিকা রাখবে। 

সিটি মেয়র বলেন, ‘সমাজে ভাগ্যাহত যেসব ছেলেমেয়ে অর্থের অভাবে স্কুলে যেতে পারে না কিংবা মাঝপথে স্কুল থেকে ঝরে পড়ে তাদের এই আর্থিক সহায়তা দেয়া হচ্ছে, যাতে তারা সত্যিকার অর্থে শিক্ষিত হয়ে জাতি গঠনে ভূমিকা রাখতে পারে।’

মেয়র এ মহতী প্রকল্প বাস্তবায়নে শিক্ষা সহায়তা প্রদানের জন্য বাংলাদেশ সরকার, দাতা সংস্থা, ইউকেএইড ও ইউএনডিপির প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

কর্পোরেশন সূত্র জানায়, এ সহায়তা প্রদানের মূল উদ্দেশ্য হচ্ছে ঝরে পড়া ছাত্রছাত্রীদের স্কুলগামী করা, শিশু শ্রম ও বাল্যবিবাহ রোধকরণ, মাধ্যমিক শিক্ষা শেষ করে উচ্চ মাধ্যমিক শিক্ষা চলমান রাখা। দরিদ্র ও হতদরিদ্র পরিবারের ৫-১৬ বছর বয়সের শিশু, যেসব শিশুরা কখনই বিদ্যালয়ে যায়নি বা ঝরে পড়েছে কিংবা ঝরে পড়তে যাচ্ছে, বিদ্যালয়গামী মেয়েরা- যারা বাল্যবিবাহের ঝুঁকিতে রয়েছে, অতিদরিদ্র ও দরিদ্র পরিবার থেকে একের অধিক শিশু এই সহযোগিতা পাচ্ছে। 

পথশিশু, প্রতিবন্ধী শিশু, এতিম ও গৃহহীন শিশু, সংখ্যালঘু নৃগোষ্ঠী, বিহারী, আদিবাসী এবং সুইপার পরিবারের শিশুদের অগ্রাধিকার ভিত্তিতে এ শিক্ষা সহায়তা প্রদান করা হচ্ছে।

সিটি কর্পোরেশন সূত্র আরও জানায়, শিক্ষা সহায়তা প্রাপ্ত ৪ হাজার ছাত্রছাত্রীর মধ্যে ১ম শ্রেণিতে ৫৩ জন, ২য় শে্িরণতে ১৮৭ জন, ৩য় শ্রেণিতে ৩৩১ জন, ৪র্থ শে্িরণতে ৩৮৯ জন, ৫ম শ্রেণিতে ৪০৯ জন, ৬ষ্ঠ শে্িরণতে ৩৬১ জন, ৭ম শ্রেণিতে ৬৯৮ জন, ৮ম শ্রেণিতে ৫৬৭ জন, ৯ম শে্িরণতে ৬১১ জন এবং ১০ম শ্রেণিতে ৩৭৬ জন ছাত্রছাত্রী রয়েছে। 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top