সকল মেনু

প্রেমিকাকে মাটির নিচ থেকে ডেকে আনে অদ্ভুতুড়ে পার্পল ফ্রগ!

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ২৪ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) :  আপনি কি ভেবেছেন, প্রেমিকার মন ভোলানোর কাজটি কি কেবল মানুষই করে থাকে? ভুল। প্রাণীজগতে এমন অনেক প্রাণী আছে যারা নেচে-গেয়ে প্রেমিকার দৃষ্টি আকর্ষণ করে থাকে। এমনি এক প্রাণী হলো ভারতীয় পার্পল ফ্রগ। ভারতের পশ্চিম ঘাট এলাকায় পাওয়া গেলেও আমাদের পরিচিত ব্যাঙের চেহারার সাথে মোটেই মিল নেই এই থলির মতো মোটাসোটা ব্যাঙের। এর একটি মজার বৈশিষ্ট্য হলো, এরা সাধারণত মাটির নিচে থাকে আর প্রজননের মৌসুমে গান গেয়ে মেয়ে ব্যাঙকে মাটির ওপরে আসতে আহ্বান জানায় ছেলে ব্যাঙগুলো। ইউনিভার্সিটি অফ দিল্লি এবং ইউনিভার্সিটি অফ মিনেসোটার গবেষকদের থেকে এই তথ্য জানা যায়।

এই ব্যাঙগুলো বেশ থলথলে মোটা, কালচে বেগুনী আর এদের নাকটা অনেকটা শূকরের মতো। এরা বছরের বেশিরভাগ সময় কাটায় মাটির নিচে। নিজেদের ছোট ছোট পা ব্যবহার করে এরা মাটির প্রায় ১২ ফুট নিচে পর্যন্ত গর্ত খুঁড়তে পারে। প্রজনন মৌসুমে এই মাটির নিচ থেকেই নিজস্ব সুরে ডাকা শুরু করে ছেলে ব্যাঙ। নিজেদের খোঁড়া সুড়ঙ্গের একেবারে প্রবেশ মুখের কাছাকাছি, আলগা মাটির নিচ থেকে ডাকে এরা। একে অনেকটা বিজ্ঞাপন বলে ধরা যায়!

বেশ ভারি বৃষ্টি হবার পর এই ব্যাঙদের ডাক সবচাইতে স্পষ্ট শোনা যায়। গবেষকেরা এই সময়েই এসব ব্যাঙের ডাক রেকর্ড করতে বের হন। এরা নিজেদের গলার থলিকে ফুলিয়ে ডাকতে থাকে, যার ফলে সুড়ঙ্গের ওপরের আলগা মাটি কাঁপতে থাকে এবং এদের অবস্থান বোঝা যায়। ছোট ছোট বিরতি দিয়ে ক্রমাগত ডাকতে থাকে তারা। এর পরে সেই ডাক শুনে গর্ত খুঁড়ে দ্রুত সেসব ব্যাঙ বের করে আনেন তারা। এই কাজটি বেশ কঠিন কারন এসব ব্যাঙ ভয় পেলে মাটির আরও গভীরে চলে যায়। এসব ব্যাঙ ধরে তাদের ব্যাপারে তথ্য সংগ্রহ করেন বিজ্ঞানীরা এবং তার পর এদেরকে ছেড়ে দেওয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top