সকল মেনু

বাজারে এলো জেমস-বন্ড স্টাইলের স্মার্ট গান

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ২৩ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : অত্যাধুনিক গ্যাজেট আর জেমস বন্ড যেন একে অপরের সম্পূরক। তবে জেমস বন্ডের অনেক গ্যাজেটই বাস্তবে তৈরির চেষ্টা করা হয়েছে। আর এবারই বোধহয় প্রথম জেমস বন্ড স্টাইলের ‘স্মার্ট গান’ বিক্রি শুরু হয়েছে যুক্তরাষ্ট্রে।

জানা গেছে, বিশেষ ধরনের এই পয়েন্ট ২২ ক্যালিবার পিস্তল থেকে গুলি করতে হলে একটি বিশেষ ঘড়ি হাতে থাকতে হবে। ঘড়িটি হাতে না থাকলে পিস্তলটি দিয়ে আর গুলি ছোঁড়া যাবে না। ধারণা করা হচ্ছে, এই বিশেষ অস্ত্রের কল্যাণে ভুলে গুলি ছোঁড়া বা হতাহতের ঘটনা কমে আসবে ও অস্ত্র ব্যবহারে নিরাপত্তা বাড়বে।

জার্মানে তৈরি এই অস্ত্রে রয়েছে বিশেষ এক ধরনের আরএফআইডি চিপ ব্যবহার করা হয়েছে যা ঘড়িটির সংস্পর্শে আসলে বিশেষ পিন নাম্বারের মাধ্যমে অ্যাক্টিভেট হয়ে থাকে। ফলে পিস্তলের হাতলে সবুজ লাইট জ্বলে ওঠে। কেবল সেই অবস্থায়ই পিস্তলটি ব্যবহার করা যাবে। অন্যথায় কম্প্যাটিবল চিপসমৃদ্ধ ঘড়ি ছাড়া অস্ত্রটি দিয়ে গুলি ছোঁড়ার চেষ্টা ব্যর্থ হবে।

ক্যালিফোর্নিয়ায় ১৩৯৯ ডলারে পিস্তল ও ৩৯৯ ডলারে ঘড়িটি কিনতে পাওয়া যাচ্ছে। আইবিটাইমস জানিয়েছে, পিস্তলটি দেখতে অনেকটাই জেমস বন্ডের ‘স্কাইফল’ ছবিতে দেখানো স্মার্ট গানের মতো। উল্লেখ্য, ছবিটিতে এমনই এক ধরনের বিশেষ প্রযুক্তি দেখানো হয় যেখানে কেবল বন্ড ছাড়া অন্য কেউ অস্ত্রটি ব্যবহার করতে পারবেন না। অবশ্য সেক্ষেত্রে ‘পাম টেকনোলজির’ ব্যবহার দেখানো হয়েছে, যা বাস্তব থেকে কিছুটা ভিন্ন। তবে এতটুকু ভিন্নতা তো থাকবেই। জেমস বন্ড বলে কথা!

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top