সকল মেনু

যুক্তরাষ্ট্রের ৩৪টি শহরে গুগলের ফাইবার

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ২৩ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : মার্কিন যুক্তরাষ্ট্রের ৩৪টি শহরে ফাইবার সেবা চালু করবে গুগল। এর মাধ্যমে গ্রাহকদের কাছে অতি উচ্চগতির ইন্টারনেট সেবা পৌঁছে দিতে পারবে কোম্পানিটি। এ সেবার প্রসারে খরচ ধরা হয়েছে ১ হাজার ২০০ কোটি ডলার। তবে গুগলের এ কার্যক্রমের ফলে সংশ্লিষ্ট শহরের ব্রডব্যান্ড সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর ব্যবসা হুমকির মুখে পড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা। গবেষণা প্রতিষ্ঠান ব্রেনস্টেইট রিসার্চের ইন্টারনেটবিষয়ক গবেষক কার্লোস কার্নার জানান, অচিরেই গুগলের ফাইবার ব্যবসা বেশ লাভজনক হয়ে উঠবে।

কেননা কোম্পানিটি দীর্ঘ মেয়াদের পরিকল্পনা নিয়ে বাজারে আসছে। ফলে চার থেকে পাঁচ বছরের মধ্যেই তারা এ খাত থেকে বড় অংকের অর্থ তুলে নিতে পারবে, যা প্রতিদ্বন্দ্বীদের জন্য বেশ চিন্তার কারণ হতে পারে। গুগলের পক্ষ থেকে আরও জানানো হয়, গত কয়েক সপ্তাহে কোম্পানিটি তাদের কার্যক্রম যুক্তরাষ্ট্রের ৯টি মেট্রোপলিটন এলাকা থেকে বড় শহরগুলোয় সম্প্রসারণ করেছে। বর্তমানে ইন্টারনেট ব্যবহারে যে গড় গতি দেয়া হয়, তার তুলনায় ১০০ গুণ বেশি গতি দেবে তারা। বিশ্লেষকদের মতে, অচিরেই গুগলের এ ব্যবসা থেকে রাজস্ব আদায়ের পরিমাণ বাড়বে। কেননা অন্যান্য যে কোনো প্রতিষ্ঠানের তুলনায় অনেক বেশি গান, ভিডিও ও মোবাইল ডিভাইসের জন্য প্রয়োজনীয় উপকরণ মজুদ রয়েছে গুগলের ভাণ্ডারে। প্রাথমিকভাবে গত বছর কানসাস শহরে গুগলের এ কার্যক্রম শুরু হয়। এর সফলতার পরই বর্তমান সম্প্রসারণে হাত দেয় কোম্পানিটি। বর্তমানে সেকেন্ডে এক গিগাবাইট পর্যন্ত গতি দেয়া হবে গুগলের ফাইবার সেবার আওতায়, যা তাদের প্রতিদ্বন্দ্বী এটিঅ্যান্ডটিকে অনেকটাই বেকায়দায় ফেলে দেবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top