সকল মেনু

স্বাস্থ্যের খোঁজ রাখতে পারবে নতুন হেডফোন

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ২২ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : কিকস্টার্টার থেকে অনেক অভিনব সব প্রকল্প বাস্তবতার মুখ দেখেছে। তারমধ্যে বেশিরভাগই প্রযুক্তির সঙ্গে কোনো না কোনোভাবে জড়িত। নতুন যোগ হয়েছে ‘ড্যাশ’ নামের একজোড়া ইয়ারফোন যেগুলো যেকোনো মোবাইল ডিভাইসের সঙ্গে ব্লুটুথের মাধ্যমে সংযুক্ত হয়ে গান চালাতে পারে। কিন্তু সেটা তো সব ওয়্যারলেস হেডফোনই পারে, এগুলোর বিশেষত্ব কী? মজার বিষয় হলো, এই ইয়ারফোনে রয়েছে বিল্ট-ইন ৪ গিগাবাইট স্টোরেজ যা প্রায় ১ হাজার গান ধরে রাখতে পারে।

অর্থাৎ, গান শুনতে কেবল হেডফোনই যথেষ্ট হবে, কোনো মোবাইল বা মিউজিক ডিভাইসের প্রয়োজন পড়বে না।

ব্র্যাগি নামের একটি কোম্পানির তৈরি করা এই ‘ড্যাশ’ নামের হেডফোন আবার ব্লুটুথ হেডসেট হিসেবেও কাজ করতে সক্ষম। ম্যাশেবল জানিয়েছে, এই হেডফোনে এমবেডেড মাইক্রোফোন রয়েছে যেগুলো ব্যবহারকারী কথা বলার সময় কানের ভাইব্রেশন পিকআপ করতে পারে। কেবল তাই নয়, এটি ব্যবহারকারীর স্বাস্থ্য সংক্রান্ত খোঁজ-খবরও রাখতে পারে। ফলে কেবল গান শোনা বা কথা বলাই নয়, বরং হাঁটাচলা বা বিভিন্ন ব্যায়ামের ট্র্যাকও রাখতে সক্ষম এই ড্যাশ হেডফোন। পাশাপাশি হার্ট রেট ও অক্সিজেন স্যাচুরেশনো মাপতে পারবে কিকস্টার্টারে থাকা নতুন এই হেডফোন।

টাচ কন্ট্রোল সুবিধা সম্পন্ন এই হেডফোনের জন্য ব্র্যাগি কিকস্টার্টারে এ পর্যন্ত সাড়ে সাত লাখ মার্কিন ডলার পর্যন্ত জমাতে সক্ষম হয়েছে। মাত্র ১৯৯ ডলার দান করার মাধ্যমে ব্যবহারকারীরা এই হেডফোন পেতে পারেন বলে জানিয়েছে ম্যাশএবল। তবে বাজারে আসলে এর দাম ২৯৯ ডলারের পাশেপাশে হবে বলেই জানিয়েছে ব্র্যাগি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top