সকল মেনু

মুক্তিযুদ্ধকে অবমাননায় হ্যাক অর্ধশতাধিক ভারতীয় ওয়েবসাইট

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ২২ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : ভারতীয় ‘গুন্ডে’ সিনেমায় বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে অবমাননা করায় সেখানকার অর্ধশতাধিক ওয়েবসাইট হ্যাক করেছে বাংলাদেশ সাইবার আর্মি। হ্যাক করা সাইটের মধ্যে ভারতীয় দৈনিক প্রভাত, ইয়াশ প্রোপার্টি মিরুত, বি২বি সেলস, প্রিয়া প্রোডাক্ট, জোনএইচ, খুবাতোভা, রিসিকো মিডিয়াসহ প্রায় ৫০টি ওয়েবসাইট রয়েছে। সাইবার হামলার কথা স্বীকার করেন বাংলাদেশ সাইবার আর্মি’র অফিসিয়াল ক্রু ও সিকিউরিটি এক্সপার্ট রাশেদুল হাসান রাহুল (গ্রেজেন)।

ভারতের হ্যাক হওয়া ওয়েবসাইটগুলোর হোমপেজে বর্তমানে শোভা পাচ্ছে বাংলাদেশ সাইবার আর্মির মনোগ্রাম। আর ব্যাকগ্রাউন্ডে বাজছে ব্যান্ড তারকা জেমসের কণ্ঠে ‘তুমি মিশ্রিত লগ্ন মাধুরীর জলে ভেজা কবিতায়, আছো সোহরাওয়ার্দী, শেরেবাংলা, ভাসানীর শেষ ইচ্ছায়’ গানটি।

এ প্রসঙ্গে বাংলাদেশ সাইবার আর্মি’র অফিসিয়াল ক্রু ও সিকিউরিটি এক্সপার্ট রাশেদুল হাসান রাহুল (গ্রেজেন) রাইজিংবিডিকে বলেন, ‘গুন্ডে ছবিটি নিয়ে সবার মাঝে চাপা ক্ষোভ বিরাজ করছিল। আমরা সেটার বহিপ্রকাশ হ্যাকিং এর মাধ্যমে জানিয়েছি। আমাদের অ্যাকশনের ২২ ঘণ্টার মধ্যে ও বাংলাদেশিদের তীব্র প্রতিবাদের মুখে যশরাজ ফিল্মস তাদের ভেরিফায়েড ফেইসবুক পেজের মাধ্যমে বাংলাদেশের কাছে ক্ষমা চেয়েছে। তাই আপাতত আমরা আর সাইবার হামলা করছি না। কিন্তু যদি এই ছবির প্রচার আন্তর্জাতিকভাবে অব্যাহত থাকে তাহলে আমরা আবার সাইবার হামলা চালাবো। আমাদের শুধু এতটুকুই চাওয়া যেন সারা বিশ্বে এই ছবিটা প্রচার করে মানুষকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ সম্পর্কে বিভ্রান্ত করা না হয়।’

উল্লেখ্য, যশরাজ ফিল্মের ব্যানারে ১৪ ফেব্রুয়ারি মুক্তি পাওয়া ‘গুন্ডে’ ছবিতে দেখানো হয়েছে ১৯৭১ সালে ভারত ও পাকিস্তানের মধ্যকার তৃতীয় যুদ্ধ শেষ হয় এবং ৯০ হাজার পাকিস্তানি সৈন্য ভারতীয় বাহিনীর কাছে আত্মসমর্পণ করে। বাংলাদেশের স্পর্শকাতর এই বিষয়টি নিয়ে এমন গাঁজাখুরি দৃশ্যায়নে বাংলার মানুষ ক্ষোভে ফেটে পড়ে। সর্বত্রই উঠে প্রতিবাদের ঝড়। বিশেষ করে অনলাইনে এ নিয়ে চলে বিক্ষোভ। বলাই বাহুল্য, বাংলার প্রতিটি মানুষের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং অনুভূতির একটি জায়গা ১৯৭১। আর ‘গুন্ডে’ ছবিটি এই কোমল জায়গাতেই অনেক বড় একটা আঘাত হানে ১৯৭১ কে ভারত-পাকিস্তানের যুদ্ধ বলে আখ্যায়িত করে। এছাড়া ছবিটিতে কোথাও একবারের জন্যও বলা হয়নি বাংলাদেশের কথা, বাংলাদেশের মানুষের আত্মত্যাগের কথা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top