সকল মেনু

এ বছরই বাজারে আসবে উবুন্টু স্মার্টফোন

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ২০ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : অবশেষে লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেম উবুন্টু চালিত স্মার্টফোন বাজারে আসছে। উবুন্টুর পেছনের প্রতিষ্ঠান ‘ক্যানোনিক্যাল’ সম্প্রতি ঘোষণা দিয়েছে, মেইজু ও বিকিউ এই দু’টি কোম্পানিই এ বছরের মধ্যেই উবুন্টু চালিত স্মার্টফোন বাজারজাত করতে যাচ্ছে।

সূত্র জানিয়েছে, সারাবিশ্বেই উবুন্টু স্মার্টফোনগুলো মুক্তি দেয়া হবে যদিও কোম্পানিগুলোর নাম অনুসারে ধারণা করা হচ্ছে কেবল ‘ইমার্জিং মার্কেট’-এর দিকেই এগুলোর বেশি বাজারজাত করা হবে। এছাড়াও আইওএস ও অ্যান্ড্রয়েডের সঙ্গে পশ্চিমা দেশগুলোর তুলনায় ইমার্জিং মার্কেটগুলোতেই বেশি টিকে থাকতে পারবে বলেও মনে করছেন অনেক প্রযুক্তি বিশ্লেষক।

উবুন্টু চালিত ফোনগুলোর টেকনিক্যাল বিষয়ে বিস্তারিত তেমন কোনো তথ্য জানা না গেলেও আগামী সপ্তাহের ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে’ এ সম্পর্কে বিস্তারিত তথ্য আসবে বলে ধারণা করা হচ্ছে। এদিকে এনগ্যাজেট এক প্রতিবেদনে জানিয়েছে, জনপ্রিয় দু’টি কোম্পানি ২০১৫ সাল থেকেই উবুন্টু ফোন বাজারজাত করা শুরু করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top