সকল মেনু

ব্যতিক্রমী কিছু ফেসবুক গ্রুপ

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ২০ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) :  ফেসবুক শুধু বন্ধুদের সাথে চ্যাট করা, ছবি শেয়ার করা বা কাছের মানুষদের সাথে যোগাযোগের মাধ্যমই নয়, আরও অনেক কিছুই এর মাধ্যমে করা সম্ভব। বিভিন্ন কোম্পানীসমূহ ফেসবুক পেজের মাধ্যমে মার্কেটিং করে থাকে। গ্রুপ খুলে বন্ধুরা প্রাইভেসি ধরে রেখে কন্টেন্ট শেয়ার করেন অনেকেই। তবে ফেসবুক গ্রুপ শুধু এই কাজেই নয় আরও অনেক ভাবে ব্যবহার করা সম্ভব, সেটা প্রমাণ করেছে ব্যতিক্রমী কিছু ফেসবুক গ্রুপ, এ লেখাটি সেগুলো নিয়েই।

১। Buy & Sell (Bangladesh Edition)-Official (TM)

Link: https://www.facebook.com/groups/kinbanabechba/

গ্রুপটির বিষয়বস্তু খুব সাধারণ, কেনা বেচা করার ক্লাসিফাইড অ্যাড এখানে পোস্ট করা যাবে, সেখান থেকে অন্যান্য মেম্বাররা দেখে শুনে বুঝে কিনবেন। বিক্রয়, ক্লিকবিডি বা ওএলএক্স বাংলাদেশের ডুলনায় এই গ্রুপটির ভিজিটর অবশ্যই কম, তবুও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এটি – শুধু তাই নয়, বেশীরভাগ সময় গ্রুপে পোস্ট দিয়ে বেচা বা কেনা ই-কমার্স সাইটের তুলনায় দ্রুত হয়ে যায়।

এই গ্রুপটি ফোকাসড মার্কেটিং এর খুব ভালো উদাহরণ। গ্রুপে মেম্বার অনেক কম হলেও তারা সবাই বেচা কেনায় আগ্রহী, তাই যদি মাত্র ২০০ মানুষও বিজ্ঞাপনটি দেখে তাহলে ২০০জনই ক্রেতা, সেখানে সাইটে হাজার হাজার মানুষ দেখলেও খুব কমই আছেন যারা কেনার কথা ভাবছেন।

তবে গ্রুপটিতে সরাসরি ক্যাশ কেনাবেচার তুলনায় অদলবদলই বেশী হয়। কমেন্ট করে ক্রেতার সাথে রিয়েল-টাইমে যোগাযোগ করা যায় বলে সবাই কথা বলতে আরও উৎসাহী হয়ে ওঠেন যা বিক্রয় বা সেলবাজারে করা সম্ভব হয়ে ওঠেনা।

২। Amazon.co.bd

Link: https://www.facebook.com/groups/amazon.co.bd/

বিদেশ থেকে জিনিষপত্র নিয়ে আসার জন্য আমরা প্রবাসী আত্মীদের কাছে বার বার অনুরধ করি। কেউ না থাকলে পরিচিত কারও মাধ্যমে আনিয়ে নেয়া যায় কিনা সেটা চেষ্টা করি। তবে সবসময়ই তা সম্ভব হয়না, আর দেশে পে-প্যাল বা সহজে ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ড না পেয়ে অনেকেই বিদেশ থেকে পণ্য আনতে চাইলেও পারেন না। তাদের সমস্যার সমাধান নিয়েই এই গ্রুপটি।

এখানে আপনি আপনার প্রয়োজনীয় পণ্যের অর্ডার দিলে সেটির দাম, ট্যাক্স ও পরিবহন চার্জ মিলিয়ে মূল্য বলে দেয়া হবে, যা গ্রুপের মালিকের কাছে পরিশোধ করার পর তিনি তা নিয়ে আসবেন। ৩ সপ্তাহ থেকে ১ মাস পর সেটি তার দোকান থেকে নিয়ে নেয়া যাবে। দাম একটু বেশী পরলেও অন্তত প্রয়োজনীয় পণ্যটি হাতে পাবেন।

৩। Android Kothon

Link: https://www.facebook.com/groups/androidkothon/

গ্রুপটির শুরু হয়েছিল অ্যান্ড্রয়েড কথন ওয়েবসাইটটির ফোরাম হিসেবে। পরে তা অ্যান্ড্রয়েড কথনকে ছাড়িয়ে হয়ে ওঠেছে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের মিলন মেলা। বাংলায় অ্যান্ড্রয়েড নিয়ে আলোচনার প্রথম প্ল্যাটফর্ম হিসেবে প্রচুর মানুষ প্রতিদিন অ্যান্ড্রয়েডের সমস্যা নিয়ে পোস্ট করছেন, অন্যরা সাহায্য করছেন। গ্রুপটি নামে অ্যান্ড্রয়েড কথন হলেও বলা যেতে পারে এটি বাংলায় অ্যান্ড্রয়েড পরিবার।

আপনার যে কোনও প্রকার অ্যান্ড্রয়েড জিজ্ঞাসা, বিশেষ করে সিম্ফনি বা ওয়াল্টন ফোনের ব্যাপারে জানার জন্য গ্রুপটি ঘুরে আসতে পারেন। বা কি ফোন কিনবেন সেটা নিয়েও বিশাল আলোচনা করতে পারেন, মোট কথা পরামর্শের জন্য গ্রুপটি বেশ নাম করা। তবে অ্যান্ড্রয়েডের বাইরে অন্য প্ল্যাটফর্ম নিয়ে আলোচনা করা অনেকটাই নিষেধ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top