সকল মেনু

ইসরায়েলের ২৩০০ বছরের পুরনো এক গ্রাম

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ২০ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) :  জেরুজালেম থেকে একটু দূরেই প্রত্নতত্ত্ববিদরা একটি প্রাচীন গ্রামের সন্ধান পেয়েছেন যেটা প্রায় ২৩০০ বছরের পুরনো। ইসরায়েলের প্রাচীন নিদর্শন সংক্রান্ত এজেন্সি এক বিবৃতিতে এ তথ্য দেয়। গ্রামটি প্রায় ৮০০০ বর্গ ফুট বা ৭৫০ বর্গ মিটার জায়গা জুড়ে বিস্তৃত।

এখানে অস্তিত্ব মিলেছে সরু মেঠো পথের। সেই সাথে একটি পরিবারের বসবাস উপযোগী বেশ কিছু পাথরের বাড়ি। প্রতিটি বাড়িতেই রয়েছে বেশ কিছু কক্ষ। বাড়ির সামনে রয়েছে উঠোন। শুধু বাড়ির ধ্বংসাবশেষই নয়, আরো পাওয়া গিয়েছে প্রাচীন মুদ্রা, রান্নার পাত্র, তেল ও ওয়াইন সংরক্ষণের পাত্র। ভেতরের কক্ষগুলো বসবাস ও গুদামঘর হিসেবে ব্যবহৃত হতো। আর বাড়ির উঠোন ব্যবহৃত হতো বিভিন্ন গৃহস্থালী কাজে। তবে প্রত্নতত্ত্ববিদরা জানেন না, এ প্রাচীন গ্রামের নাম কি ছিল? তবে এটা প্রখ্যাত Burma Road এর কাছেই অবস্থিত। এ রাস্তাটি ১৯৪৯ সালে আরব-ইসরায়েল যুদ্ধের সময় রসদ ও খাবার পরিবহণের জন্য ব্যবহার করা হতো। এ গ্রামটি খুব সম্ভবত ‘সেকেন্ড টেম্পল’ যুগের (৫৩৮-৩৭ খ্রিস্টপূর্বাব্দ)।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top