সকল মেনু

উইকিলিকসে এল সার্চ সুবিধা

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ১৯ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) :  চাঞ্চল্যকর তথ্য ফাঁস করে সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকসে সার্চ সুবিধা চালু করা হয়েছে। ফলে এখন থেকে উইকিলিকসে আরও সহজে যে কোনো গোপন দলিলপত্র খুঁজে পাওয়া যাবে। একটি পোস্টের মাধ্যমে নতুন সার্চ ইঞ্জিন যুক্ত করার খবর জানায় উইকিলিকস।

জুলিয়ান অ্যাসাঞ্জের তৈরি ওয়েবসাইট উইকিলিকস সাম্প্রতিক বছরগুলোতে দুস্প্রাপ্য গোপন দলিলপত্র ফাঁস করে আসছে। এসব ডকুমেন্টস উইকিলিকসের সাইটে প্রকাশিত থাকলেও সাধারণ ব্যবহারকারীদের জন্য নির্দিষ্ট কোনো তথ্য খুঁজে বের করা খানিকটা কঠিন কাজ ছিল। নতুন সার্চ ইঞ্জিন যোগ করায় এখন যে কেউ তাদের প্রয়োজনীয় তথ্যটি সহজে ও দ্রুত খুঁজে বের করতে পারবেন বলে আশা প্রকাশ করেছে উইকিলিকস।

বিশ্বজুড়ে চমক জাগানো ওয়েবসাইটটিতে তথ্য খোঁজার নতুন সুবিধাটি অনেকটা গুগলের সার্চ ইঞ্জিনের মত। সঠিক কি-ওয়ার্ড দিয়ে তথ্য খোঁজা হলে সার্চ ইঞ্জিনটি উইকিলিকসের সম্পূর্ণ ডাটাবেজ খুঁজে কাক্সিক্ষত তথ্য দেখাবে। কোনো ভুল বানান কিংবা ভুল কি-ওয়ার্ড দিয়ে সার্চ করা হলে সঠিক বানানটিও দেখানো হবে। যুক্ত হয়েছে ‘অ্যাডভান্স সার্চ’ সুবিধাও।

ওয়েবসাইটটির ঠিকানা : http://wikileaks.org

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top