সকল মেনু

এবার আকাশে সাঁতার কাটবে তিমি !

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ১৯ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) :  এরকম কথায় পাঠকরা মনে করবে হয়তো এটা পাগলের প্রলাপ। আদৌ কি এমনটা সম্ভব? হ্যাঁ এ অসম্ভব বিষয়টাকে পুরোটাই সম্ভব করে তুলেছেন এক স্প্যানিশ ডিজাইনার।

ডিজাইনার অস্কার ভিনালস তৈরি করে ফেলেছেন তিমির মতো দেখতে এক উড়োজাহাজ।এই দানবীয় বিমান তৈরির ধারণার নাম দেওয়া হয়েছে এডব্লিউডব্লিউএ আকাশ তিমি।

ভিনালস তার নিজ অবস্থান ব্যাখ্যা করতে গিয়ে বলেন,আমি এটা করেছি কারণ মহাকাশবিদ্যা ও বিমানচালনার ওপর আমার আগ্রহ আছে। এবং আমি এমন কিছু করে যেতে চাই,যা মানবসভ্যতাকে আরো সামনে এগিয়ে নিয়ে যাবে। এসব এখনো কাল্পনিক মনে হলেও অসম্ভব কিছু নয় বলে মন্তব্য করেছেন ভিনালস।

দ্বিতল বিশিষ্ট দানবীয় এই উড়োজাহাজটি ৫শ’ থেকে ৮শ’ ৫০ যাত্রী নিয়ে উড়তে পারবে। তবে এর যাত্রীধারণ ক্ষমতা নির্ভর করছে বিমানটির ভেতর এক আসন থেকে অন্য আসনের দূরত্বে কতখানি স্থান বরাদ্দ থাকবে,তার ওপর।  বলা হচ্ছে,এয়ারবাস এ-৩৮০ এ যাবৎকালের মধ্যে সবচেয়ে বড় উড়োজাহাজ।

এডব্লিউডব্লিউএ আকাশ তিমি প্রজেক্টের সদস্যরা বলছেন, আকাশ তিমিতে ভ্রমণটা এতটাই আরামদায়ক হবে, যাত্রী মনে করবেন তিনি নিজ বাড়িতে থিয়েটার সিটে বসে আছেন। চারপাশে ঘটে যাওয়া সবকিছু পর্যবেক্ষণ করতে পারবেন,বাতাসের প্রবাহের শব্দও শোনা যাবে। তবে নিজেকে অত্যন্ত নিরাপদ লাগবে এই বড় এবং বুদ্ধিদীপ্ত কাঠামোর ভেতর।

আকাশ তিমিতে থাকবে উন্নততর প্রযুক্ত যার সাহায্যে বিমানটি চলন্ত অবস্থায় নিজের কোনো ক্ষতি হলে সেটা ঠিক করে নিতে পারবে স্বয়ংক্রিয়ভাবে। এছাড়া স্বয়ংক্রিয় চালনা ও অবতরণেরও সুবিধা থাকবে এটায়।

ভিনালস আরও বলেন,ইঞ্জিন এবং ব্যাটারিগুলো এর ডানায় টারবাইনের মধ্যে এমনভাবে স্থাপিত হবে যেন এটি কোনো শক্তিশালী ডায়নামো। বিমানটির ডিজাইন এমনভাবে করা হয়েছে যেন এটি চালনার সময় বাতাসের সঙ্গে ঘর্ষণজনিত কোনো সমস্যা না হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top