সকল মেনু

বিখ্যাত সব সামুদ্রিক গুহা

বিজ্ঞান ও পরিবেশ প্রতিবেদক, ১৮ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : সাগরতলে রহস্যের শেষ নেই। বিশাল জলরাশির নিচে হাজার হাজার জীবজন্তু ও উদ্ভিদের বাস। এইসব জীবজন্তু আর উদ্ভিদ বাস করে সাগরতলের বড় বড় গুহায়। আজ আমরা জানবো সাগরতলের সেই সব বড় বড় গুহা সম্পর্কে যেগুলো পৃথিবী বিখ্যাত।

Maldives Underwater Cave:

পানির নিচের বড় বড় গুহার মধ্যে মালদ্বীপের এই ডুবো গুহা সবচাইতে আকর্ষণীয়। এই গুহা ভারত মহাসাগরে অবস্থিত মালদ্বীপের Dusit Thani র কাছাকাছি অবস্থিত। এই গুহার মূল আকর্ষণ হচ্ছে বিভিন্ন ধরণের উদ্ভিদ এবং প্রাণী জগৎ। নানা রকম বিরল প্রজাতির মাছ, উদ্ভিদ এবং সমুদ্রের নানা রকম প্রাণীর সম্ভার এই গুহা। সম্প্রতি এই গুহায় উজ্জ্বল এক ধরণের মাছের উপস্থিতি লক্ষ্য করা গেছে। ধারনা করা হচ্ছে নতুন কোনো মাছের প্রজাতি হবে এটা।

Ordinskaya underwater cave:

এই ডুবো গুহার অবস্থান রাশিয়ায়। এই গুহাকে সর্বশ্রেষ্ঠ জিপসাম(খনিজ পদার্থ) সমৃদ্ধ গুহা হিসেবে বিবেচনা করা হয়। এই গুহার প্রবেশ পথ লম্বায় মাত্র ৫ মিঃ এবং প্রস্থে ২ মিঃ। গুহায় এতো জায়গা যে কোনো অভিযাত্রী এখন পর্যন্ত এই গুহা পুরোপুরি ঘুরে দেখতে পারেনি। প্রতি বছর হাজার হাজার অভিযাত্রী এই গুহায় অভিযান চালিয়ে থাকে।

Underwater Caves of El Jacinto Pat:

এই গুহার অবস্থান মেক্সিকোয় এবং এই গুহা পৃথিবীর সবচাইতে সুন্দর গুহাগুলোর মধ্যে একটা। এই গুহার মূল আকর্ষণ হচ্ছে দুর্লভ এবং অদ্ভুত সুন্দর কিছু জলজ প্রাণী। এই গুহা বহুল পরিচিত ‘মায়া শহরের’ কাছাকাছি অবস্থিত। এই গুহাকে কেন্দ্র করে মায়ানদের(মায়া শহরের বাসিন্দারা) মধ্যে অনেক লোকগল্প প্রচলিত আছে। গুহাটি লম্বায় প্রায় ৩৫ কিঃ মিঃ এর মত।

Submerged caves of Mallorca:

Mallorca দ্বীপ এর পূর্ব উপকূলে এই গুহা অবস্থিত। বছরের পর বছর জমে থাকা খনিজ এই গুহাকে চমৎকার আকৃতিতে পরিনত করেছে। এই গুহা পৃথিবীর অন্যতম সুন্দর গুহাগুলোর মধ্যে একটি। নানা রকম খনিজ পদার্থ সমৃদ্ধ এই গুহা একটু বিপদজনক। তাই, পেশাদার অভিযাত্রী ছাড়া আর কাউকে এই গুহায় না আসতে পরামর্শ দেওয়া হয়।

Bahamas Cave System:

পৃথিবীর সবচাইতে ভয়ংকর গুহার মধ্যে Bahamas Cave অন্যতম। এর মূল কারন হচ্ছে নানা রকম খনিজ পদার্থের উপস্থিতি। এখানকার খনিজ পদার্থগুলো খুব বিষাক্ত। এই গুহায় বিষাক্ত হাইড্রোজেন সালফাইড এর উপস্থিতির প্রমান পাওয়া গেছে। গুহায় ডুবুরিরা নানা রকম পশুর হাড় এবং তাদের মাথার খুলি দেখতে পায়। একবার এক ডুবুরি ৩০০০ বছর পুরনো একাটা কুমিরের মাথার খুলি খুঁজে পেয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top