সকল মেনু

সমুদ্রে ছড়িয়ে পড়া তেলে অসুস্থ হয়ে মারা যাচ্ছে টুনা মাছরা!

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ১৭ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : ২০১০ সাল। মেক্সিকো উপসাগরে ব্রিটিশ পেট্রোলিয়াম অয়েলের একটি তেলের রিগ থেকে জ্বালানি তেল ছড়িয়ে পড়ে সমুদ্রে। সে সময় এটা নিয়ে ব্যপক হৈ-চৈ হয়। কারণ এ অসতর্কতার ফলে হুমকির মুখে পড়ে সমুদ্রের প্রাণীরা। এবার এক প্রতিবেদনে প্রকাশিত হয়েছে যে, এ তেল উপসাগরের টুনা মাছগুলোর কি বিশাল ক্ষতিসাধন করেছে। সমুদ্রে তেল ছড়িয়ে যাওয়ার কারণে টুনা মাছগুলোর হার্টে বিভিন্ন সমস্যা দেখা দিয়েছে ও অনেক মাছই হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যাচ্ছে।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও National Oceanic and Atmospheric Administration পরিচালিত এ গবেষণা নিবন্ধটি সায়েন্স ম্যাগাজিনে প্রকাশিত হয়। দেখা গিয়েছে, ২০১০ এ নিঃসরিত তেলের যে অংশ এখনো সাগরে রয়ে গিয়েছে সেগুলো টুনা মাছের হৃদযন্ত্রের কোষগুলোর স্বাভাবিক কাজে বাধা প্রদান করছে, তাদের হৃদস্পন্দনের হার কমিয়ে দিচ্ছে। অনিয়মিত হৃদস্পন্দন আকস্মিকভাবে টুনা মাছের হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ করে দেয় ও এর ফলে মাছগুলো মারা যায়। এটা শুধু টুনা মাছ নয়, সমুদ্রে বসবাসকারী অন্য সব মেরুদন্ডী প্রাণীদের জন্যই হুমকি সৃষ্টি করেছে। ২০১০ সালের সে ঘটনায় ১১ জন মানুষ মারা যায়, তেলের নিঃসরণ বন্ধ করতে ৮৫ দিন সময় লাগে। আমেরিকার ইতিহাসে এটাকে সবচেয়ে বড় পরিবেশ বিপর্যয় হিসেবে গণ্য করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top