সকল মেনু

রফতানি বেড়েছে ১৫ শতাংশ

ঢাকা, ১৭ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : সহিংস রাজনৈতিক পরিস্থিতির মধ্যেও চলতি ২০১৩-১৪ অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) আগের অর্থবছরের একই সময়ের তুলনায় রফতানি আয় ১৫ শতাংশ বেড়েছে। এ সময়ে এক হাজার ৬৯২ কোটি ৪৪ লাখ মার্কিন ডলারের লক্ষ্যমাত্রার বিপরীতে এক হাজার ৭৪৪ কোটি ডলারের পণ্য রফতানি হয়েছে। অর্থ্যৎ লক্ষ্যমাত্রার চেয়ে ৩ শতাংশেরও বেশি রফতানি হয়েছে।

অন্যদিকে আগের ২০১২-১৩ অর্থবছরের একইসময়ে রফতানি আয় ছিল এক হাজার ৫১৫ কোটি ৪০ লাখ ডলার।

রফতানি উন্নয়ন ব্যুারোর (ইপিবি) সর্বশেষ হিসাব অনুযায়ী, একক মাস হিসেবে গত জানুয়ারিতে আগের বছরের একই মাসের তুলনায় রফতানি বেড়েছে ৭ দশমিক ৮১ শতাংশ। যা এ মাসের জন্য নেয়া রফতানি লক্ষ্যমাত্রার চেয়ে ২ দশমিক ৮৩ শতাংশ বেশি। জানুয়ারিতে ২৬৭ কোটি ৭৯ লাখ ডলার লক্ষ্যমাত্রার বিপরীতে রফতানি হয়েছে ২৭৫ কোটি ৩৭ লাখ ডলারের পণ্য। গত অর্থবছরের একই মাসে রফতানি হয়েছিল ২৫৫ কোটি ৪২ লাখ ডলারের পণ্য।

ইপিবির তথ্যমতে, রফতানি আয়ের প্রধান নিয়ামক তৈরী পোশাক খাতের নীটওয়্যার ও ওভেন উভয় পণ্যের রফতানি উল্লেখযোগ্য পরিমাণ বেড়েছে।

আলোচ্য সময়ে নীটওয়্যার পোশাক ৬৪২ কোটি ৩৪ লাখ মার্কিন ডলার লক্ষ্যমাত্রার বিপরীতে রফতানি হয়েছে ৬৯৯ কোটি ৪৫ লাখ ডলার। এক্ষেত্রে গত ২০১২-১৩ অর্থবছরের তুলনায় ১৮ দশমিক ২৩ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। আর ওভেন পোশাক পণ্য রফতানি হয়েছে ৭১৭ কোটি ৮৭ লাখ ডলারের। যা লক্ষ্যমাত্রার তুলনায় ২ দশমিক ৯১ শতাংশ বেশি এবং এক্ষেত্রে রফতানি আয় গত অর্থবছরের একই সময়ের তুলনায় ১৭ দশমিক ৩২ শতাংশ বেড়েছে।

এছাড়া আলোচ্য সময়ে হিমায়িত খাদ্য রফতানি হয়েছে ৪১ কোটি ৮৭ লাখ ডলারের যা গত অর্থবছরের একই সময়ের চেয়ে ২৬ শতাংশ বেশী। চামড়া রফতানি বেড়েছে প্রায় ৪৫ দশমিক ৩৮ শতাংশ। এ সময়ে চামড়া রফতানি হয়েছে ২৮ কোটি ৯২ লাখ ডলারের।

অন্যদিকে পাট ও পাটজাত পণ্য রফতানি ব্যাপকহারে কমে এসেছে। এ সময়ে পাট ও পাটজাত পণ্য রফতানি হয়েছে ৪৬ কোটি ৬১ লাখ ডলারের। গত অর্থবছরের একই সময়ে এর পরিমাণ ছিল ৫৯ কোটি ১৮ লাখ ডলার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top