সকল মেনু

চট্টগ্রামে তৈরি হবে ব্র্যান্ডনিউ সেডান কার

চট্টগ্রাম, ১৬ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : জাপানের মিৎসুবিশি কোম্পানির সঙ্গে তিন বছর আগে সম্পাদিত এক চুক্তির আওতায় চলতি বছর থেকে চট্টগ্রামেই তৈরি হবে ব্র্যান্ড নিউ সেডান মিৎসুবিশি প্রাইভেট কার।
বাংলাদেশে নতুন কার তৈরি ও বাজারজাত করনের এই প্রকল্পটি চালু করতে যাচ্ছে দেশের একমাত্র রাষ্ট্রয়ত্ত্ব গাড়ি সংযোজনকারী প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল অধিদপ্তরের আওতাধীন প্রগতি ইন্ডাষ্ট্রিজের গাড়ি সংযোজন কারখানাটি চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলায় অবস্থিত।

চট্টগ্রাম থেকে নতুন প্রাইভেট কার তৈরির এই কার্যক্রম শুরু হলে বাংলাদেশে নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত হবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

প্রগতি ইন্ডাষ্ট্রিজের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায়, বিগত ২০১১ সালের ফেব্রুয়ারি মাসে জাপানের মিৎসুবিশি কোম্পানির সঙ্গে চট্টগ্রামের কারখানায় সেডান কার সংযোজনের বিষয়ে এক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তি হওয়ার পরও কারখানায় প্রাইভেট কার সংযোজন বা তৈরির প্রয়োজনীয় যন্ত্রপাতি বা মেশিনারী না থাকায় প্রকল্পটি গত তিন বছরেও চালু করা হয়নি।

প্রগতি ইন্ডাষ্ট্রিজে মুলত নতুন জিপ গাড়ির সংযোজন বা তৈরির পর্যাপ্ত মেশিনারী, যন্ত্রপাতি ও সুযোগ-সুবিধা রয়েছে। প্রাইভেট কার তৈরির সঙ্গে জিপ গাড়ি তৈরির মেশিনারিজের ভিন্নতা থাকায় এতোদিন এই কার তৈরি উদ্যোগ গ্রহণ করেনি প্রগতি।

সম্প্রতি প্রগতি ইন্ডাষ্ট্রিজের নতুন ব্যবস্থাপনা কর্তৃপক্ষ প্রায় ৮০ কোটি টাকা ব্যয়ে কার তৈরির যন্ত্রপাতি ও মেশিনারীজ সংযোজনের উদ্যোগ গ্রহণ করে। ফলে চট্টগ্রামের কারখানায় মিৎসুবিশি ব্র্যান্ডের নতুন প্রাইভেট কার তৈরির উদ্যোগ বাস্তবে রূপ পেতে যাচ্ছে।

চট্টগ্রাম প্রগতি ইন্ডাষ্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী চৌধুরী জানান, আগামী মার্চ মাস থেকেই চট্টগ্রামের কারখানায় সেডান প্রাইভেট কার তৈরির উদ্যোগ পূর্ণতা পাবে। এ বিষয়ে চলতি মাসের মধ্যেই মিৎসুবিশি কোম্পানির সঙ্গে প্রগতির চুড়ান্ত চুক্তি সম্পাদিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

চুক্তির আওতায় জাপানের মিৎসুবিশি কোম্পানি থেকে খোলা পার্টস কিনে এনে চট্টগ্রামের কারখানায় আধুনিক যন্ত্রপাতি ও দক্ষ জনশক্তিকে কাজে লাগিয়ে নতুন সেডান মিৎসুবিশি প্রাইভেট কার উৎপাদন করা হবে।

ব্যবস্থাপনা পরিচালক বলেন, প্রথম ধাপে প্রথম বছরে আমরা কমপক্ষে দেড় হাজার কার তৈরি ও বাজারজাত করার উদ্যোগ গ্রহণ করেছি। দেশে উৎপাদিত ব্যান্ড নিউ এসব সেডান কারের মূল্য হতে পারে সর্বোচ্চ ১৭ লাখ থেকে ১৮ লাখ টাকা। উৎপাদন শুরু হলে চট্টগ্রামের প্রগতি থেকেই প্রতিবছর এক হাজার প্রাইভেট কার উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে প্রগতি ইন্ডাষ্ট্রিজ।

উল্লেখ্য প্রগতি ইন্ডাষ্ট্রিজ সরাসরি গাড়ি নির্মাণ না করলেও দেশের একমাত্রা গাড়ি সংযোজনকারী প্রতিষ্ঠান হিসেবে সুনাম রয়েছে প্রগতির। প্রগতি ইন্ডাষ্ট্রিজের দেওয়া পরিসংখ্যান মতে বিভিন্ন পর্যায়ের ৩৪০ ধরনের প্রায় সাত হাজার ৪০০ পার্টস একসঙ্গে সম্মিলিত করে এই কারখানায় বর্তমানে পাজেরো জিপ তৈরি হয়। এই বিশাল কর্মযজ্ঞ শামাল দিতে প্রগতি কারখানায় রয়েছে ১৫ জন দক্ষ প্রকৌশলী। প্রকৌশলীদের মাধ্যমে কারখানায় কাজ করেন গাড়ি সংযোজনে দক্ষ ২৩০ জনের একটি বড় ইউনিট।

চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলার বারবকুন্ডে ২৫ একর জায়গার উপর প্রতিষ্ঠিত প্রগতি ইন্ডাষ্ট্রিজের কারখানায় দৈনিক তিনটি পাজেরো জিপ সংযোজন করা সম্ভব বলে কারখানার প্রকৌশলীরা জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top