সকল মেনু

ক্ষুদ্রঋণ সেক্টর ৩০ হাজার কোটি টাকার

ঢাকা, ১৫ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : দুইশো কোটি টাকার ক্ষুদ্রঋণ খাত আজ ৩০ হাজার কোটি টাকার সেক্টরে পরিণত হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।

তিনি বলেন, ২০১২ সালের জুন শেষে (মাইক্রো ক্রেডিট রেগুলেটরি অথরিটি) এমআরএ’র সনদপ্রাপ্ত ক্ষুদ্রঋণ, গ্রামীণ ব্যাংক ও বিভিন্ন সংস্থার সুবিধাভোগীর সংখ্যা সাড়ে তিন কোটি। যেখানে কর্মরত লোকবলের সংখ্যা প্রায় দেড় লাখ। আশির দশকের ২০০ কোটি টাকার ক্ষুদ্রঋণ খাত আজ ৩০ হাজার কোটি টাকার সেক্টরে পরিণত হয়েছে। 

শনিবার সকালে মিরপুর বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে ক্রেডিট এন্ড ডেভেলপমেন্ট ফোরাম (সিডিএফ) আয়োজিত ‘ঢাকা ক্ষুদ্র অর্থায়ন সম্মেলন-২০১৪’  প্রধান অতিথির বক্তব্যে গভর্নর এসব কথা বলেন।

গভর্নর আরো বলেন, জাতীয় প্রচেষ্টার পাশাপাশি বাংলাদেশ ব্যাংক ও বেসরকারি নানা উদ্যোগের কারণে গত চার অর্থবছরে গড়ে ৬ শতাংশের ওপর জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। মাথাপিছু আয় ১০৪৪ ডলারে উন্নীত হয়েছে। দারিদ্র্যের হার কমে প্রায় ২৫ শতাংশে নেমে এসেছে। গত পাঁচ বছরে গড়ে দারিদ্র্য কমেছে ২ শতাংশ হারে। ধনী-দরিদ্র্যের বৈষম্য কমেছে বলেও তিনি উল্লেখ করেন। 

জুন ২০১১ তে ব্যাংকগুলোর কাছ থেকে তহবিল পাওয়া ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৯১টি, বর্তমানে তা ২৫০টিতে উন্নীত হয়েছে। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) থেকে ঋণ সহায়তা পেয়েছে ২৭১টি ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান।

অনুষ্ঠানে ব্যাংক ও ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান এবং পিকেএসএফ ও এমআরএ’র  ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top